মাধবপুরে শীতে বিপর্যস্ত জনজীবন, বাড়ছে ঠাণ্ডাজনিত রোগ

হবিগঞ্জের মাধবপুরে ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডা বাতাসে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঘন কুয়াশা উপেক্ষা করে জীবিকার সন্ধানে পথে নামতে হচ্ছে শ্রমজীবীদের। কৃষকরা শীতের মাঝেই জমিতে চাষাবাদ ও জমির পরিচর্যা করতে দেখা গেছে।

ঢাকা-সিলেট মহাসড়কে দূরপাল্লার যানবাহনগুলো হেড লাইট জ্বালিয়ে ধীর গতিতে চলাচল করছে। শীতের দাপটে কাবু হয়ে পড়েছেন চা শ্রমিকরা। অনেকে শীতবস্ত্রের অভাবে কষ্টে দিন পার করছেন। শীতে বৃদ্ধ ও শিশুরা কষ্টে দিন কাটাচ্ছেন। বাড়ছে ঠাণ্ডাজনিত রোগের প্রকোপ।

এ অবস্থায় সরকারের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো উচিত বলে মনে করছে সচেতন মহল।

শিক্ষানবিশ আইনজীবী মনিরুল ইসলাম মন্টি বলেন, হবিগঞ্জ জেলার চারদিকে হাওর, নদী, পাহাড় আর চা-বাগান রয়েছে। এছাড়া ভারতের ত্রিপুরা রাজ্য আমাদের হবিগঞ্জ সংলগ্ন হওয়ায় এখানে শীত অনেকটা বেশি। বিশেষ করে সীমান্ত এলাকার গ্রাম ও চা-বাগানগুলোতে এখন হাড় কাঁপানো শীত।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সদস্য ও মাধবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাব্বির হাসান বলেন, শীতে জনজীবন স্থবির হয়ে পড়েছে। এসময় সরকারের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের শীতার্ত মানুষের পাশে দাঁড়ানো প্রয়োজন।

মাধবপুর উপজেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইশতিয়াক আল মামুন জানান, শীতের কারণে মানুষ ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে বৃদ্ধ ও শিশুরা বেশি আক্রান্ত হচ্ছেন। তাই এই সময়টাতে শিশুদের ও বৃদ্ধদের বাড়তি যত্ন নিতে হবে।