মাধবপুরে মাজার পরিচালনা নিয়ে সংঘর্ষে আহত ৩

হবিগঞ্জের মাধবপুরে সুরমা গ্রামে হযরত শাহ চান মিয়া চৌধুরীর মাজার পরিচালনা ও হিসাব নিয়ে দুইপক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। মঙ্গলবার (৫ এপ্রিল) রাতে দুই দফায় এ সংঘর্ষ হয়।

সংঘর্ষে উভয়পক্ষের কমপক্ষে ৩ জন আহত হয়েছেন। আহতরা হলেন- সাইমুন চৌধুরী (৩৪), সোহেল খান খেজুরখা (৪০) ও শাহজাহান মিয়া (৫৫)।

মাজারের ভক্ত ফারুক চৌধুরী জানান, শাহজাহানপুর ইউনিয়নের চেয়ারম্যান পারভেজ হোসেন চৌধুরী দীর্ঘ ১২ বছর ধরে মাজার পরিচালনা কমিটির দায়িত্বে রয়েছেন। কিন্তু ভক্ত মুরিদানরা তার কাছে মাজারের আয়-ব্যয়ের হিসাব চাইলে তা দিতে তিনি অপারগতা প্রকাশ করেন।

এর প্রতিকার চেয়ে ফারুক চৌধুরী গত ৩ এপ্রিল হবিগঞ্জ জেলা প্রশাসক বরাবর একটি আবেদন করেন। আবেদনে উল্লেখ করেন, মাজারের মোটা অংকের টাকা চেয়ারম্যান পারভেজ হোসেনের দখলে রয়েছে। যার কোনো স্বচ্ছ হিসাব ও জবাবদিহিতা নেই।

ইউপি চেয়ারম্যান ও মাজার পরিচালনা কমিটির প্রধান পারভেজ হোসেন চৌধুরী বলেন, গত মঙ্গলবার তারাবির নামাজের পর কতিপয় লোক হঠাৎ করে মাজারের খাদেম ও প্রহরীর ওপর চড়াও হয়। এ খবর পেয়ে মাজারের ভক্ত-মুরিদান ঘটনাস্থলে গেলে উভয়পক্ষের মধ্যে মারামারি ও উত্তেজনার সৃষ্টি হয়।

মাজারের আরেক ভক্ত সুরমা গ্রামের ইকবাল চৌধুরী বলেন, রাত ১টার দিকে ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে হঠাৎ করে তাদের ওপর অতর্কিত হামলা হয়। খবর পেয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

তেলিয়াপাড়া পুলিশ ফাঁড়ির এসআই অনিক দেব জানান, মাজারের হিসাব ও পরিচালনা নিয়ে উভয়পক্ষের মধ্যে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব ছিল। এর জের ধরে উভয়পক্ষের মধ্যে রাতে দুই দফা মারামারি ও উত্তেজনাকর পরিবেশের সৃষ্টি হয়।

মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রাজ্জাক বলেন, খবর পেয়ে রাতে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে। এ ঘটনায় এখনো কেউ থানায় অভিযোগ দেয়নি। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।