মাদ্রিদে স্পেন আ.লীগের স্বাধীনতা দিবস উদযাপন

স্পেন আওয়ামী লীগের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে মহান মুক্তিযোদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহিদগণ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে দোয়া, আলোচনা ও ইফতার অনুষ্ঠানের এ আয়োজন করে স্পেন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন।

দেশটির রাজধানী মাদ্রিদে বাংলা স্কুল সংলগ্ন বাংলাদেশী মালকানাধীন স্প্যানিশ কোম্পানী ডিয়াগ্রাম মিলনায়তনে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিন।

স্পেন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তামিন চৌধুরীর সঞ্চালনায় স্বাধীনতা দিবসের আলোচনায় বক্তারা বর্তমান সরকারের নানা দিক তুলে ধরার পাশাপাশি স্বাধীনতা দিবসে যুদ্ধকালীন কয়েকটি ঘটনা নতুন প্রজন্মের ও প্রবাসী শিক্ষার্থীদের উদ্দেশ্যে তুলে ধরেন। সেই সাথে বিভিন্ন তথ‍্য-উপাত্তসহ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে একটি উন্নত স্মার্ট বাংলাদেশ পরিণত হওয়ার অভীষ্ট লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রার তথ‍্য তুলে ধরেন এবং জননেত্রীর হাতকে আরও শক্তিশালী করার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস রবিন, শতাব্দীর মহানায়ক হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধুর রাজনৈতিক, বাংলাদেশের জন্য তার ত‍্যাগ, ব‍্যক্তিগত, মানবিক গুণাবলী, কুটনৈতিক সম্পর্ক, বলিষ্ঠ সাহসিকতা, পররাষ্ট্রনীতি এবং মানুষের প্রতি অগাধ আস্থা-বিশ্বাস ও ভালোবাসার দিকগুলো তুলে ধরেন।

এসময় তিনি স্পেন আওয়ামী লীগ অতীতের যেকোনো সময়ের চেয়ে সুসংগঠিত ও নবীন-প্রবীণের সমন্বয়ে স্মার্ট কমিটি উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে প্রবাসে জননেত্রীর সৈনিকরা ঐক্যবদ্ধ। দেশের যেকোনো জাতীয় ইস‍্যুতে জননেত্রীর নির্দেশনা পালনে তারা সংকল্পবদ্ধ।

মুক্তিযোদ্ধা সন্তান আব্দুল আজিজ মবুর পবিত্র কোরআন তেলায়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও সংগ্রাম নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন, স্পেন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম সেলিম, সহ-সভাপতি একরামুজ্জামান কিরন, সহ-সভাপতি সাখাওয়াত হোসেন বাবলু, সহ-সভাপতি তোতা কাজী, সহ-সভাপতি ফয়ছল আহমদ, যুগ্ম-সাধারণ সম্পাদক আখতারুজ্জামান, যুগ্ম-সাধারণ সম্পাদক এফ এম ফারুক পাভেল, সাংগঠনিক সম্পাদক আলমগির হোসেন, সাংগঠনিক সম্পাদক বদরুল কামালী, প্রচার সম্পাদক কামরুল ইসলাম, আইন সম্পাদক তারিক হোসেন, কার্যকরী সদস্য আব্দুস সালাম, যুবলীগ নেতা ইফতেখার আলম, ছাত্রলীগ নেতা হানিফ মিয়াজী, মাসুম শেখ, সাগর, কামরুলসহ আরও অনেকে।

এসময় মহান মুক্তিযুদ্ধে সকল শহীদ, জাতীয় চার নেতা, বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শাহাদাতবরণকারীদের আত্মার মাগফিরাত কামনার পাশাপাশি বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন আসাদুজ্জামান সাদ।