মাদকমুক্ত সমাজ গঠন নৈতিক দায়িত্ব : বিভাগীয় কমিশনার

সিলেটের বিভাগীয় কমিশনার ও মাদকদ্রব্য নিরাময় কেন্দ্রসমূহের বিভাগীয় মনিটরিং কমিটির সভাপতি ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেছেন, মাদক আমাদের সমাজের জন্য একটি বিরাট সমস্যা। এই সমস্যা সমাধানে আমাদের সবার কাজ করতে হবে। মাদকমুক্ত সমাজ গঠন করা আমাদের নৈতিক দায়িত্ব ও কর্তব্য।

বুধবার (৭ সেপ্টেম্বর) দুপুর ১২টায় সিলেট নগরীর শাহী ইদগাহস্থ ‘বাঁধন’ মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র পরিদর্শনকালে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা প্রায়ই দেখি নিরাময় কেন্দ্র থেকে চিকিৎসা নিয়ে পরিবারে ফিরে যাওয়ার কিছুদিনের মধ্যে একজন ব্যক্তি ফের মাদকাসক্ত হয়ে পড়েন। মাদকাসক্ত ব্যক্তি শুধু শারীরিকভাবে নয় বরং মানসিকভাবেও দুর্বল হয়ে পড়েন। তাই তাদের মানসিকভাবে শক্ত করে তুলতে ভূমিকা রাখবেন ‘বাঁধন’ মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের পরিচালক ও চিকিৎসকরা।

তিনি আরও বলেন, আজ যারা মাদকমুক্ত হওয়ার জন্য কাজ করছেন, তারা যেন দ্বিতীয়বার এই ভুল না করেন।

অনুষ্ঠানে ড. মুহাম্মদ মোশাররফ হোসেন ‘বাঁধন’ মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে চিকিৎসা নিতে আসা সবাইকে শপথ করান, যেন তারা আর মাদক গ্রহণ না করেন, মাদকাসক্তরা যেন সুস্থ স্বাভাবিক জীবনে ফিরে যান। এ ব্যাপারে তিনি তাদের সব ধরনের সহযোগিতা করবেন বলে প্রতিশ্রুতি দেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, মাদকদ্রব্য নিরাময় কেন্দ্রসমূহের বিভাগীয় মনিটরিং কমিটির সদস্য ও সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমদ, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হিমাংশু লাল রায় ও বিভাগীয় অতিরিক্ত পরিচালক জাহিদ হোসেন মোল্লা।

উল্লেখ্য, ‘বাঁধন’ মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র ২০০৩ সাল থেকে সিলেট নগরীতে সততা ও সুনামের সঙ্গে মাদকমুক্ত সমাজ গঠনে কাজ করে চলেছে।