মাতৃভাষা দিবসের কথা জানেন না পাকিস্তানি ক্রিকেটার

‘কেমন আছো? ভালো! আলহামদুলিল্লাহ।’ শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলন কক্ষে ঢুকে নিজের আসনে বসতে বসতে কথাগুলো বলছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ওপেনার মোহাম্মদ রিজওয়ান।

বিপিএলে নিজের শেষ ম্যাচ খেলে সংবাদ সম্মেলনে এসে বাংলা ভাষার প্রতি নিজের ভালোবাসা ছড়িয়ে দিয়েছিলেন রিজওয়ান। ম্যাচ জুড়ে তার হাতে শোভা পেয়েছিল ‘অ, আ, ক, খ’ লিখা আর্মব্যান্ড।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষার মাসের প্রতি শ্রদ্ধা জানাতে নানা আয়োজনে বিপিএলের শুক্রবারের দিনটি উদযাপন করে বিসিবি। যেখানে খেলোয়াড়রা আর্মব্যান্ড পরে মাঠে নেমেছিলেন। এছাড়া ধারাভাষ্যকাররা বেশ কিছু সময় বাংলায় ধারাভাষ্য দিয়েছেন, খেলোয়াড়দের সাক্ষাৎকার নেওয়া হয়েছে বাংলায়, পুরস্কার বিতরণী মঞ্চেও ব্যবহার করা হয়েছে বাংলা ভাষা। ধারাভাষ্যকার, উপস্থাপিকাদের জন্য বিশেষ পোশাকে ঠাঁই পেয়েছে বাংলা অক্ষর।

তবে বিশেষ এ দিনটি উদযাপন সম্পর্কে কিছুই জানেন না কুমিল্লার ওপেনার। এজন্য সংবাদ সম্মেলনে দুঃখ প্রকাশ করেছেন। গণমাধ্যম থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কে জানানো হলে সম্মান দেখিয়েছেন। সঙ্গে বাংলাদেশি সকলকে শুভকামনা জানিয়েছেন।

‘দুঃখিত। আমি আসলে জানি না, বাংলাদেশের জন্য আজ বিশেষ কোনো দিন না কি। আমি শুভকামনা জানাই। কিন্তু ব্যক্তিগতভাবে আজকের দিনটা সম্পর্কে অবগত নই।’

‘কিন্তু বাংলাদেশে প্রচুর ভালোবাসা পাচ্ছি। কোচিং স্টাফ, ম্যানেজমেন্ট স্টাফ এবং খেলোয়াড়দের থেকে। বিশেষ করে বাংলাদেশের মানুষের ভালোবাসা পাচ্ছি। পেশোয়ারে আমি যে ভালোবাসা পাই তা আমি এখানে পাচ্ছি। যা খুব উপভোগ করছি। ভালোবাসায় আমি আসলে কোনো পার্থক্য পাই না। এজন্য বাংলাদেশের সকলকে আমি আজকের দিনের শুভ কামনা জানাই। সামনের জন্য শুভকামনা। দলের প্রত্যেকে আজ আর্মব্র্যান্ড পরেছিল তাই আমিও। এটা দলের চাহিদা ছিল তাই আমিও পড়েছি।’

‘আপনি যেটা বললেন, আজ বাংলা ভাষা দিবস। আমি এটা (বাংলা ভাষা) ভালোবাসি। কারণ, আমি কিছু শব্দ শিখেছি যেমন, ভালোবাসা, কেমন আছি? ভালো মানুষ। আসলে আমরা যেখানে যাই সেখানে কিছু শব্দ শিখি। যেমন, শ্রীলঙ্কায় আন্না…। আমি এসব জিনিস জানার চেষ্টা করি।’

কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে প্রথম কোয়ালিফায়ারে তুলে রিজওয়ানকে চলে যেতে হয়েছে পাকিস্তানে। ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে পাকিস্তান সুপার লিগ। শুক্রবার রাতেই দেশের বিমান ধরবেন এ পাকিস্তানের ক্রিকেটার। ১০ ম্যাচে রিওয়ান ৩৫১ রান করেছেন ৫০.১৪ গড়ে, ১২৬.২৫ স্ট্রাইক রেটে।