মাঠে মানবতার পতাকা ওড়ালেন এক দর্শক

সাধারণত প্রিয় খেলোয়াড়ের সান্নিধ্য পেতে খেলা চলাকালীন কোনো ভক্তকে হঠাৎ করে মাঠের ভেতরে দেখা যায়। তবে গতকাল সোমবার (২৮ নভেম্বর) উরুগুয়ে-পর্তুগালের ম্যাচে ভিন্ন এক চিত্র দেখা গেছে।

এক দর্শক মাঠের মধ্যে ঢুকে মানবতার বার্তা দিয়েছেন পতাকা উড়িয়ে। দর্শকটির বার্তা ছিল সমকামী, ইরানের নারী ও ইউক্রেন যুদ্ধ বন্ধের পক্ষে। এক দৌড়ে তিন কাজ করেছেন মানবতার বার্তাবাহক ব্যক্তিটি।

সমকামীদের পক্ষে প্রতিবাদস্বরূপ গতকাল এক দর্শককে দেখা গেছে ‘রংধনু (রেইনবো) পতাকা’ হাতে মাঠে দৌড় দিতে। পতাকাটি সমকামীদের প্রতীক হিসেব ব্যবহৃত হয়। শুধু সমকামীদের পাশেই দাঁড়াননি, ইরানের নারীদের সম্মান ও ইউক্রেন যুদ্ধ বন্ধের বার্তাও দিয়েছেন তিনি। পতাকা ওড়ানো ব্যক্তিটির গায়ের টি-শার্টের সামনে ‘ইউক্রেন বাঁচাও’ এবং পেছনে ‘ইরানি নারীদের জন্য সম্মান’ সংবলিত লেখা ছিল।

ফুটবল বিশ্বকাপ শুরুর আগে কাতার অনেক কিছুর সঙ্গে নিষিদ্ধ করে সমকামিতাকে। এ নিয়ে অনেক সমালোচনা হয়েছে কর্তৃপক্ষের। সেই সমালোচনা এখনো চলছে। এর প্রতিবাদস্বরূপ ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরতে চেয়েছিলেন ৯ দেশের ফুটবলাররা। কিন্তু শেষ মুহূর্তে সিদ্ধান্ত থেকে পিছু হটতে হয় ফুটবলারদের। ম্যাচে হলুদ কার্ডের ভয় দেখিয়ে খেলোয়াড়দের সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য করে ফিফা।

ক্ষমতার জোরে ফুটবলারদের প্রতিবাদকে দমিয়ে রাখতে পারলেও সমর্থক ও কয়েকটি দেশের মন্ত্রীদের দমিয়ে রাখতে পারেনি ফিফা। কিছুদিন আগে ওয়ান লাভ আর্মব্যান্ড পরে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে খেলা দেখেছেন জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেজার। আজ ইংল্যান্ড-ওয়েলসের ম্যাচে আর্মব্যান্ড পরার সিদ্ধান্ত নিয়েছেন ব্রিটেনের ক্রীড়ামন্ত্রী স্টুয়ার্ট অ্যান্ড্রু।

ঘটনাটি ঘটেছিল পর্তুগালকে প্রথম লিড এনে দেওয়া ব্রুনো ফার্নান্দেজের গোলের পরেই। ঘটনার সময় দ্রুত ব্যক্তিকে ধরে মাঠের বাইরে নিয়ে যান নিরাপত্তারক্ষীরা। খেলা কিছু সময় বন্ধ থাকার পর আবার শুরু হলে ফার্নান্দেজ আরও একটি গোল করেন ম্যাচে। এই মিডফিল্ডারের জোড়া গোলে ২-০ ব্যবধানে জয় পায় পর্তুগিজরা। এই জয়ে ক্রিস্টিয়ানো রোনালদো-ফার্নান্দেজদের শেষ ষোলো নিশ্চিত হয়েছে।