মাঙ্কিপক্স নিয়ে মৌলভীবাজারে সতর্কতা

সংক্রমণ বেড়ে যাওয়ায় মাঙ্কিপক্স নিয়ে বিশ্বব্যাপী ‘জরুরি স্বাস্থ্য সতর্কতা’ জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। যে কোনো স্বাস্থ্য সংকটে এটিই সংস্থাটির জারি করা সবচেয়ে জোরালো সতর্কতা। বিশ্বের বিভিন্ন দেশে আতঙ্ক ছড়িয়ে প্রতিবেশী ভারতে শনাক্ত হয়েছে ভাইরাস মাংকিপক্স। এরই মধ্যে দেশটির কেরেলা রাজ্যে একজন মারা গেছেন। এছাড়াও দেশটির আরও পাঁচ জনের ভাইরাসটি শনাক্ত হয়েছে। এমতবস্থায় দেশের সীমান্তবর্তী জেলাগুলো ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এজন্য সীমান্তের জেলাগুলোতে নেওয়া হচ্ছে বাড়তি সতর্কতা। মৌলভীবাজার জেলাতেও মাংকিপক্স প্রতিরোধে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

জেলার সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ বুধবার (৩ আগস্ট) সন্ধ্যায় বলেন, মৌলভীবাজার ২৫০শয্যা হাসপাতালসহ সবকটি হাসপাতালের মেডিক্যাল অফিসারদের নিয়ে মাংকিপক্সের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

তিনি বলেন, ভারতে মাংকিপক্সে আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর ঘটনায় সীমান্ত ঘেঁষা জেলাগুলো ঝুঁকিতে রয়েছে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত আমাদের কাছে কোনও নির্দেশনা আসেনি।
জানা যায়, ভারতের সঙ্গে মৌলভীবাজারের প্রায় ২৫৭ কিলোমিটার সীমান্ত এলাকা রয়েছে। এরমধ্যে শ্রীমঙ্গল সিন্দুরখান সীমান্ত এলাকা, কুলাউড়ার চাতলাপুর ও কমলগঞ্জের কুরমা এবং জুড়ী উপজেলার রাঘনা বটুলি সীমান্ত চেকপোস্ট হয়ে দুই দেশের মানুষ নিয়মিত যাতায়াত করেন বৈধ এবং অবৈধভাবে।

দুই দেশের বৈধ যাত্রীদের চেকপোস্টে স্ক্যান করা জরুরি বলেও মনে করেন সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ।