মাওলানা যোবায়ের আহমদের জানাজায় মানুষের ঢল

খেলাফত মজলিসের আমীর ও বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সাবেক মহাপরিচালক শায়খুল হাদীস মাওলানা যোবায়ের আহমদ চৌধুরীর জানাজার নামাজ অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (৮ এপ্রিল) মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। এর আগে গতকাল শুক্রবার নারায়ণগঞ্জে খেলাফত মজলিসের ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্য শেষে ইফতার গ্রহণকালে তিনি মৃত্যুবরণ করেন।

মৃত্যুর পর ঢাকা থেকে মরদেহ নিয়ে আনা হয় নিজ জেলা মৌলভীবাজারে। সেখানে জানাজার নামাজ শেষে তাকে মৌলভীবাজার পৌর শহরের টিলাবাড়ি কবরস্থানে দাফন করা হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, ৪ ছেলে, ৩ মেয়ে রেখে গেছেন। তার মৃত্যুতে নিজ জেলা মৌলভীবাজারে শোক বিরাজ করছে।

জানাজার নামাজে অংশ নেন খেলাফত মজলিসের নায়েবে আমীর মাওলানা সাখাওয়াত হোসাইন, যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসাইন, মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান মিছবাহুর রহমান, সাবেক সংসদ সদস্য জেলা বিএনপির সভাপতি এম নাসের রহমান, মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান, খেলাফত মজলিসের কেন্দ্রীয় নির্বাহী সদস্য অধ্যাপক মাওলানা আজিজুল হক, মাওলানা নেহাল আহমদ, মাওলানা আহমদ বিলাল প্রমুখ।

জানা যায়, মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী ১৯৫০ সালের ১ ডিসেম্বর মৌলভীবাজার শহরের শাহ মোস্তফা রোডে নিজ বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি মৌলভীবাজার সরকারি কলেজে ইসলামিয়াত ও ইসলামিক হিস্ট্রি বিভাগে অধ্যাপক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। এরপর বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন। তিনি ২০১৬ থেকে ২০২২ সাল পর্যন্ত বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাপরিচালক দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি নারায়ণগঞ্জের তারাবো বিশ্বরোড জামিয়া ক্বাওমিয়া আরাবিয়ার শায়খুল হাদিসের দায়িত্ব পালন করেছেন। ১৯৮৯ থেকে ২০০৭ সাল পর্যন্ত মাওলানা যোবায়ের আহমদ চৌধুরী খেলাফত মজলিসের মৌলভীবাজার জেলা সভাপতির দায়িত্ব পালন করেন। এরপর বিভিন্ন দায়িত্ব পালনের পর ২০২৩ সালে খেলাফত মজলিসের আমির নির্বাচিত হন।