মাংকিপক্স: স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা ঘোষণা যুক্তরাষ্ট্রে

মাংকিপক্স শনাক্তের হার উদ্বেগজনকভাবে বাড়তে থাকায় স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এই পদক্ষেপের ফলে রোগটি মোকাবিলায় তহবিল গঠন, অতিরিক্ত কর্মী নিয়োগ, ভ্যাকসিনের বরাদ্দ বাড়াতে সহায়তা করবে।

দেশটির স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী জেভিয়ের বেসররা বলেন, এই রোগটি মোকাবিলায় পরবর্তী ধাপে ব্যবস্থা নেওয়ার জন্য প্রস্তুত, যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষের উচিত মাংকিপক্সকে গুরুত্বসহকারে নেওয়া এবং এটি মোকাবিলায় আমাদের সহায়তা করার জন্য দায়িত্ব নেওয়ার আহ্বান জানাচ্ছি।

জরুরি স্বাস্থ্য পরিস্থিতি ৯০ দিনের জন্য কার্যকর থাকবে, তবে পরবর্তী তা বাড়িয়ে নেওয়া যেতে পারে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ আগস্ট) পর্যন্ত দেশজুড়ে এ পর্যন্ত ৬ হাজার ৬০০ জন মাংকিপক্সে শনাক্ত হয়েছেন। যার বেশির ভাগই শনাক্ত নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে। বিশেষজ্ঞদের মতে, প্রকৃত আক্রান্তের সংখ্যা হিসেবের চেয়ে অনেকে বেশি হতে পারে।

মাংকিপক্সের প্রাদুর্ভাব ঠেকাতে এখন পর্যন্ত ৬ লাখ জেনিওয়াস ভ্যাকসিন সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র। এটি মূলত গুটি বসন্ত রোগের বিরুদ্ধে তৈরি হয়েছিল। এখন মাংকিপক্সের বিরুদ্ধে ব্যবহার হচ্ছে।

বিরল সংক্রমণ রোগ মাংকিপক্স বিশ্বজুড়ে দ্রুত শনাক্ত বাড়তে থাকায় গত সম্প্রতি একে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। রোগটির সংক্রমণ ঠেকাতে দরিদ্র অঞ্চলগুলোর মানুষকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান সংস্থাটির মহাপরিচালক। সূত্র: এএফপি।