মরিচের দামে আগুন, গোলাপগঞ্জে এসেছে মাত্র ৯ কেজি

পবিত্র ঈদুল আজহার ২/১ দিন আগ থেকেই কাঁচা মরিচের দাম বেড়েছে অস্বাভাবিকভাবে। সারাদেশের মতো সিলেটের গোলাপগঞ্জের বাজারে কাঁচা মরিচের দামে যেন আগুন ঝরছে! প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে দাম।

শনিবার (১ জুলাই) পুরো গোলাপগঞ্জ বাজারে মাত্র ৯ কেজি কাঁচা মরিচ এসেছে। প্রতিদিন এ বাজার থেকে শতশত মানুষ তরকারি কিনেন। এসকল মানুষের জন্য মাত্র ৯ কেজি মরিচ!

সরেজমিনে শনিবার রাত ৮টার দিকে গোলাপগঞ্জ বাজারে গেলে দেখা যায় পুরো বাজারে একজন ছাড়া আর কারও কাছে মরিচ নেই। জানতে চাইলে তিনি বলেন-‘আজ পুরো বাজারে মাত্র ৯ কেজি কাঁচা মরিচ এসেছে। এরমধ্যে আমি ২ কেজি রেখেছি। কোন রকমে সামান্য বিক্রি করেছি বাকি এখনো রয়েছে। মানুষ এসে দাম শুনে চলে যায়।’

তাঁর সাথে কথা বলতে বলতে এক ক্রেতা এসে কাঁচা মরিচের দাম জিজ্ঞেস করলে বিক্রেতা বলেন, ‘১শ গ্রাম ৮০ টাকা।’ দাম শুনে পরবর্তীতে ওই ক্রেতা মরিচ না নিয়েই চলে যান। যাওয়ার সময় সাথের জনকে বলেন, বাজার থেকে শুকনো মরিচ কিনে নিয়ে যাব।

আরেক ব্যবসায়ী বলেন, ‘কাঁচা মরিচ এনে তো ভাই লাভ নেই। যে হারে দাম বাড়ছে কমার কোন সম্ভাবনা নেই। আমি ঈদের পর থেকে কাঁচা মরিচ বিক্রি করিনি।’

এদিকে খোঁজ নিয়ে জানা যায়, ঈদের ৩/৪ দিন আগেও কাঁচা মরিচ কেজি প্রতি ৩০০/৪০০ টাকায় বিক্রি হয়েছে। তবে ঈদের আগের দিন থেকে হঠাৎ করে কেজি প্রতি কাঁচা মরিচের দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। উপজেলার প্রায় সবগুলো বাজারের একই অবস্থা। সিলেটের আড়তে কাঁচা মরিচ পাইকারী ৬৫০/৭০০ টাকায় বিক্রি হচ্ছে। আর তাই খুচরা বিক্রেতারা ৮০০ টাকার নিচে বিক্রি করতে চান না। কোথাও কোথও আবার হাজার ছুঁয়েছে মরিচের দাম।