মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ নিলেন সিলেটের শহীদ, সামন্ত ও শফিক চৌধুরী

মন্ত্রীসভায় ঠাই পাওয়ার পর বঙ্গভবনে শপথ নিয়েছে নতুন মন্ত্রীসভার সদস্যরা। তাদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হয়।

২৫ পূর্ণমন্ত্রীর সাথে শপথ নিয়েছেন সামন্ত লাল সেন (টেকনোক্র্যাট), মৌলভীবাজার-৪ (কমলগঞ্জ-শ্রীমঙ্গল) আসনের সংসদ সদস্য মো. আব্দুস শহীদ। আর প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী।

মন্ত্রিসভায় ঠাঁই পাওয়া বিশিষ্ট বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জন ডা. সামন্ত লাল সেন ও শফিকুর রহমান চৌধুরীর বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলায়। এ ছাড়া আব্দুস শহীদের বাড়ি মৌলভীবাজার। এবার সুনামগঞ্জ ও হবিগঞ্জ থেকে কেউ মন্ত্রিসভায় ঠাঁই পাননি। তবে গত মন্ত্রিসভায় সিলেটের দুজন এবং সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জের একজন করে মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছিলেন।

যারা শপথ নিয়েছেন :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (গোপালগঞ্জ-৩), আ ক ম মোজাম্মেল হক (গাজীপুর-১), আসাদুজ্জামান খান কামাল (ঢাকা-১২), মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩), নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন (নরসিংদী-৪), মো. আবদুর রহমান (ফরিদপুর-১), সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), নাজমুল হাসান (কিশোরগঞ্জ-৬), নসরুল হামিদ (ঢাকা-৩), মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা-১৭), রুমানা আলী (গাজীপুর-৩), মো. জিল্লুল হাকিম (রাজবাড়ী-২), আহসানুল ইসলাম (টাঙ্গাইল-৬), ওবায়দুল কাদের (নোয়াখালী-৫), মোহাম্মদ হাছান মাহমুদ (চট্টগ্রাম-৭), দীপু মনি (চাঁদপুর-৩), মো. তাজুল ইসলাম (কুমিল্লা-৯), আনিসুল হক (ব্রাহ্মণবাড়িয়া-৪), র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩), ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট), মহিবুল হাসান চৌধুরী (চট্টগ্রাম-৯), কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি), জাহিদ ফারুক (বরিশাল-৫), মহিব্বুর রহমান (পটুয়াখালী-৪), নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), ফরহাদ হোসেন (মেহেরপুর-১), মো. ফরিদুল হক খান (জামালপুর-২), আবদুস সালাম (ময়মনসিংহ-৯), মো. আবদুস শহীদ (মৌলভীবাজার-৪), শফিকুর রহমান চৌধুরী (সিলেট-২), সামন্ত লাল সেন (টেকনোক্র্যাট), সাধন চন্দ্র মজুমদার (নওগাঁ-১), জুনাইদ আহমেদ (নাটোর-৩), আবুল হাসান মাহমুদ আলী (দিনাজপুর-৪), খালিদ মাহমুদ চৌধুরী (দিনাজপুর-২)।

আরও পড়ুন > পানি সম্পদ প্রতিমন্ত্রী হলেন শফিকুর রহমান চৌধুরী

এর আগে বুধবার রাতে সচিবালয়ে নতুন মন্ত্রিসভার তালিকা সাংবাদিকদের জানিয়ে দেন মন্ত্রীপরিষদ সচিব মাহবুব হোসেন।

মন্ত্রীপরিষদ সচিব জানান, বুধবার রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী হিসেবে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়োগ করেন এবং তাকে নতুন সরকার গঠনের আমন্ত্রণ জানান। রাষ্ট্রপতির সম্মতি নিয়ে প্রধানমন্ত্রী নতুন মন্ত্রীসভা গঠন করেছেন। মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী থাকছেন ২৫ জন এবং প্রতিমন্ত্রী থাকছেন ১১ জন।

আরও পড়ুন > বাংলাদেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা যেসব সুবিধা পান

মন্ত্রীপরিষদ বিভাগের সচিব মাহবুব হোসেন বুধবার রাতে সচিবালয়ে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে তালিকায় থাকা ২৫মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রীর নাম প্রকাশ করেন। ওই তালিকার একটি কপি তিনি সাংবাদিকদের কাছে হস্তান্তর করেন।

আজ বৃহস্পতিবার বিকেলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীকে নিয়োগ দিয়েছেন মর্মে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।