মণিপুরি নৃত্য সিলেটের ঐতিহ্য : মেয়র আরিফ

সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, মণিপুরি নৃত্য সারা বিশ্বে সমাদৃত। মণিপুরি নৃত্য এখন সিলেটের ঐতিহ্য। এটিকে ছড়িয়ে দিতে কর্মশালার বিকল্প নেই। কার্মশালার মাধ্যমে মণিপুরি নৃত্য আরও বিকাশিত হবে। সারা বিশ্বে মণিপুরি নৃত্যশৈলি প্রশংসা এবং সুনাম কুড়াচ্ছে।

শুক্রবার (২১ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় মণিপুরি রাজবাড়ির শ্রী শ্রী মহাপ্রভুর মন্দিরে ভারতের মণিপুরের রাজর্ষি ভাগ্যচন্দ্র কালচারাল ফাউন্ডেশন ও একাডেমি ফর মণিপুরি কালচারাল আর্টস (এমকা) সিলেট এর যৌথভাবে আয়োজিত দশ দিনব্যাপী কর্মশালার দ্বিতীয় পর্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে এমকার সভাপতি সিংহের সভাপতিত্বে ও সমরেন্দ্র সিংহের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন সিলেট সিটি কর্পোরেশনের ১৩নং ওয়ার্ডেও কাউন্সিলর শান্তনু দত্ত সনতু, ভারতের মণিপুর রাজ্যের রাজর্ষি ভাগ্যচন্দ্র কালচারাল ফাউন্ডেশনের চিফ অ্যাডভাইজার ব্রহ্মচারীময়ুম আমুসানা শর্মা এবং স্পোক পারসন ও ট্রেজারার তখেল্লম্বম ইরাবত সিংহ।

স্বাগত বক্তব্য দেন একাডেমী ফর মণিপুরি কালচার অ্যান্ড আর্টস এর সাধারণ সম্পাদিকা জী শান্তনা দেবী। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন নাট্যসংগঠক ও নির্দেশক উত্তম সিংহ রতন, প্রশান্ত সিংহ, ওহেইবম রঞ্জিত সিংহ ও কবি সনাতন হামোম।

দিনব্যাপী কর্মশালায় মৌলভীবাজার জেলার ভানুগাছ, শ্রীমঙ্গল ও জুড়ী উপজেলার ছোট ধামায়সহ সিলেটের তেরোটি মণিপুরিপাড়া প্রায় অর্ধশতাধিক নারী, পুরুষ ও তরুণ-তরুণীরা অংশগ্রহণ করেন।

আয়োজকরা জানান, ইন্দো-বাংলা বসন্ত রাস উৎসব আয়োজন উপলক্ষে কর্মশালায় মণিপুরি নৃত্যের বিভিন্ন শৈলী সম্পর্কে অংশগ্রহণকারীদের পরিচয় করিয়ে দেওয়া হচ্ছে। আগামী ২৩ এপ্রিল রাতব্যাপী মণিপুরি রাজবাড়ির শ্রী শ্রী মহাপ্রভুর মন্দিরে বসন্ত রাস উৎসব অনুষ্ঠিত হবে।