মডেল কৃষি ইউনিয়নের তালিকায় মাধবপুরের চৌমুহনী

বাংলাদেশের ২০টি উপজেলায় ২০টি ইউনিয়নে আইপিএম মডেল কৃষি ইউনিয়ন তালিকা তৈরি করেছে কৃষি অধিদপ্তর। এই তালিকায় হবিগঞ্জের মাধবপুর উপজেলার নাম থাকায় কৃষকদের মাঝে দেখা দিয়েছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। মডেল ইউনিয়ন হওয়ায় কৃষি বিভাগ থেকে কৃষকরা পাবেন বাড়তি সুবিধা, উৎপাদন হবে নিরাপদ সবজি। পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন করবেন এই ইউনিয়নের কৃষকরা। এ সকল ফসল ও সবজি হবে স্বাস্থ্যসম্মত। কৃষকরা পোকা-মাকড় দমনে বিষ ব্যবহার না করে ব্যবহার করবেন হলুদ আঠালো ফাঁদসহ উন্নত প্রযুক্তি।

চৌমুহনী ইউনিয়নের গোপিনাথপুর গ্রামের কৃষক বদু মিয়া জানান, সারা দেশের ৬৪টি জেলার মধ্যে ২০টি ইউনিয়নে আইপিএম মডেল কৃষি ইউনিয়ন বাছাই করা হয়েছে। এর মধ্যে মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের নাম থাকায় তারা অত্যন্ত খুশি।

কৃষক মোশারফ মিয়া বলেন, চৌমুহনী ইউনিয়ন মডেল ইউনিয়ন হওয়ায় আমরা নিজেদের ভাগ্যবান মনে করছি। কৃষি কর্মকর্তারা সবসময় আমাদের সহযোগিতা করে থাকেন।

কৃষক আব্দুল জলিল বলেন, চৌমুহনী ইউনিয়ন মডেল ইউনিয়ন হওয়ায় আমরা গর্বিত। আমাদের কৃষি কর্মকর্তাগণ পর্যায়ক্রমে আমাদের কাছে আসেন, অনেক সহযোগিতা করেন।

মাধবপুর উপজেলার কৃষি কর্মকর্তা আল মামুন হাসান বলেন, এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ সবজি উৎপাদন করা। ২৫ জন কৃষক নিয়ে ২০টি দল গঠন করা হয়েছে। প্রত্যেক কৃষকের ২০ শতক জমিতে আমরা জৈব বালাইনাশক, হলুদ আঠালো ফাঁদ, মালচিং পেপার, বলি নেট হাউজ এগুলোর ব্যবস্থা করেছি। দুই মৌসুমব্যাপী এই প্রকল্পতে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আমরা প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণের মাধ্যমে নিরাপদ সবজি কিভাবে উৎপাদন করা যায়, উৎপাদনের নতুন পদ্ধতি কৃষকদের মাঝে পৌঁছে দিচ্ছি।