ভ্যাট সংক্রান্ত সমস্যা নিয়ে সিলেট চেম্বার ও ব্যবসায়ীদের মতবিনিময়

সিলেটের সর্বস্তরের ব্যবসায়ী নেতৃবৃন্দ ভ্যাট সংক্রান্ত সমস্যাবলী নিরসনের লক্ষ্যে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দের সাথে এক আলোচনা সভায় মিলিত হন।

সোমবার (০৫ সেপ্টেম্বর) বিকাল ৪টায় চেম্বার কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সিলেট চেম্বারের সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক তাহমিন আহমদের সভাপতিত্বে সভায় ব্যবসায়ী নেতৃবৃন্দ বলেন, সিলেটের ব্যবসায়ীগণ আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে সরকারের ভ্যাট, ট্যাক্স আদায় করে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করেন। কিন্তু ব্যবসায়ীদের প্রতি ভ্যাট কর্মকর্তাদের আচরণ অত্যন্ত দুঃখজনক।

তারা বলেন, গত কয়েকবছর করোনা মহামারী কারণে এবং চলতি বছর ভয়াবহ বন্যার ফলে ব্যবসা-বাণিজ্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তারপরও ব্যবসায়ীগণ সরকারকে ভ্যাট-ট্যাক্স প্রদান করে যাচ্ছেন। কিন্ত কয়েকদিন পর পর ভ্যাট আইনের পরিবর্তন এবং হঠাৎ করে নতুন আইনের প্রয়োগ ব্যবসায়ীদেরকে চরম অসুবিধায় ফেলছে। তারা যেকোন নতুন আইন প্রয়োগের পূর্বে ব্যবসায়ীদেরকে এ বিষয়ে অবগতকরণ ও সম্যক ধারণা প্রদানের আহবান জানান।

ব্যবসায়ীরা আরও বলেন, ভ্যাট কর্তৃপক্ষ ভ্যাট আদায়ের ক্ষেত্রে ব্যবসায়ীদেরকে নানা ধরণের হয়রানি ও জোর প্রয়োগ করছেন। যার ফলে ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এরকম পরিস্থিতি চলতে থাকলে ব্যবসায়ীরা আন্দোলনে যেতে বাধ্য হবেন বলে তারা জানান।

সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ বলেন, ব্যবসায়ীরা দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। ব্যবসায়ীদের সাথে ভ্যাট কর্মকর্তাদের অশোভন আচরণ কখনও কাম্য নয়। তিনি ব্যবসায়ীগণকে তাদের নির্দিষ্ট অভিযোগ লিখিতভাবে সিলেট চেম্বারে প্রেরণের অনুরোধ জানান এবং ভ্যাট বিষয়ে ব্যবসায়ীদের সমস্যাবলী যথাযথ কর্তৃপক্ষের সাথে আলোচনাক্রমে সুরাহার আশ্বাস প্রদান করেন। তিনি ব্যবসায়ীদেরকে আন্দোলনে না গিয়ে বিষয়টি শান্তিপূর্ণভাবে সমাধানের দিকে অগ্রসর হওয়ার আহবান জানান।

সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, সহ সভাপতি মো. আতিক হোসেন, পরিচালক আবু তাহের মো. শোয়েব, জিয়াউল হক, মুশফিক জায়গীরদার, আলীমুল এহছান চৌধুরী, ওয়াহিদুজ্জামান চৌধুরী (রাজিব), খন্দকার ইসরার আহমদ রকী, কাজী মো. মোস্তাফিজুর রহমান, সরোয়ার হোসেন ছেদু, সাবেক সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সাবেক পরিচালক ফজলুর রশিদ চৌধুরী মাহিন, আমিনুজ্জামান জোয়াহির, সদস্য হুরায়রা ইফতার হোসেন, আব্দুল হাদি পাবেল, মাওলানা খলিলুর রহমান, মো. আবুল কালাম, মোহাম্মদ নুরুল ইসলাম, জেনারেল কার্গো ইউকে এর সিইও মিঠু পাল, সিলেটের বিভিন্ন মার্কেট ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ।