ভোটের প্রস্তুতি সম্পন্ন, অপেক্ষা ভোটারের

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে নির্বিঘ্ন করতে সিলেটের ৬ টি সংসদীয় আসনে সবরকম প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

এরইমধ্যে ভোটের নিরাপত্তায় সিলেটজুড়ে ২৮ প্লাটুন সেনা সদস্য ও ২৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এছাড়াও সিলেটে ভোটের মাঠে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে মোট ৪ হাজার ২১৯ জন পুলিশ সদস্য নিয়োজিত থাকবেন। এরমধ্যে জেলা পুলিশের সদস্য ২ হাজার ১৬৯ জন। আর সিলেট মেট্রোপলিটন পুলিশের ২০৫০ জন।

এছাড়া সার্বিক নিরাপত্তায় টহলে থাকবে ১০৮ জন র‌্যাব সদস্য। যার মধ্যে র‌্যাবের দুটি বোম্ব ডিসপোজাল ইউনিটের ১২ সদস্য অন্তর্ভূক্ত।

ভোটকেন্দ্রে সবচেয়ে বেশি দায়িত্ব পালন করবেন আনসার সদস্যরা। মোট ১২ হাজার ২২৮৬ জন আনসার সদস্য মোতায়েন থাকবে সিলেটের ৬ টি আসনে। যার মধ্যে নারী সদস্য ৪ হাজার ৫২ জন। আর অস্ত্রধারী আনসার সদস্য থাকবেন ২০২৬ জন।

নির্বাচনের ৪৮ ঘন্টা আগে থেকে অর্থাৎ শুক্রবার সকাল থেকে সব ধরণের সভা সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। যা বলবৎ থাকবে ভোটগ্রহণের পরবর্তী ৪৮ ঘন্টা অর্থাৎ বুধবার বিকাল পর্যন্ত।

৭ জানুয়ারি ভোট গ্রহণের আগের দিবাগত রাত তিনটার সময় থেকে সিলেট জেলা পরিষদ মিলনায়তন থেকে ব্যালট পেপার বিতরণ শুরু হবে। যা কেন্দ্রে পৌঁছানো হবে ভোরবেলা।

সিলেটের ৬ টি আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা এক হাজার ১৩টি ও ভোট কক্ষ রয়েছে ৬ হাজার ৬টি। এরমধ্যে ৭৫ টি কেন্দ্রকে দুর্গম ভোটকেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রগুলোতে নির্বাচনের আগের দিন (শনিবার) ব্যালট পাঠানো হবে।

নির্বাচনে সিলেটজুড়ে মোট ৪৫ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ১৭ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

দ্বাদশ সংসদ নির্বাচনে সিলেটের ছয়টি আসনে মোট ভোটার সংখ্যা ২৭ লাখ ১৫ হাজার ৩৩১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩ লাখ ৯২ হাজার ৩৯৫ ও মহিলা ভোটার রয়েছেন ১৩ লাখ ২২ হাজার ৯২৬ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১০ জন।