ভেসে গেল গাড়ি, সৌদি আরবে ভারী বৃষ্টি

সৌদি আরবে ব্যাপক ঝড়বৃষ্টিতে ভেসে গেলো গাড়ি

সংযুক্ত আরব আমিরাতের পর এবার মধ্যপ্রাচ্যের আরেক দেশ সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে ব্যাপক ঝড়বৃষ্টি হয়েছে। বৃষ্টির পানিতে বিভিন্ন সড়ক প্লাবিত হয়েছে।খবর প্রথম আলোর।

এমনকি গাড়ি পর্যন্ত ভাসিয়ে নিয়ে গেছে। ঝড়বৃষ্টির কারণে গতকাল রোববার দেশটির বিভিন্ন অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। আজ সোমবার গালফ নিউজের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

সৌদি আরবের জাতীয় আবহাওয়া কেন্দ্র বলেছে, রিয়াদ অঞ্চলে আজ সোমবার পর্যন্ত প্রতিকূল আবহাওয়া অব্যাহত থাকতে পারে। এই সময়ে মাঝারি থেকে ভারী বজ্রসহ ঝড়বৃষ্টি হতে পারে। হতে পারে শিলাবৃষ্টি।

প্রতিকূল আবহাওয়ায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মধ্যে রয়েছে রিয়াদ, দিরিয়াহ, হুরায়মালা, ধুরমা, আল কুবাইয়াহ।

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আসির, নাজরানসহ অন্যান্য ক্ষতিগ্রস্ত এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান গতকাল রোববার বন্ধ রাখা হয়।

কিং খালিদ ইউনিভার্সিটি, নাজরান ইউনিভার্সিটিসহ সৌদির বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রযুক্তি প্রশিক্ষণকেন্দ্রেও ক্লাস-পরীক্ষা স্থগিত করা হয়েছে।

সৌদি আরবের পূর্বাঞ্চলের কিছু অংশ এবং উত্তর সীমান্তের পূর্বাঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তর থেকে বলা হয়েছে, লোহিত সাগর ও আরব উপসাগর উত্তাল থাকতে পারে। বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। বজ্রঝড়ের সময় ঢেউয়ের উচ্চতা দুই মিটারের বেশি হতে পারে।

এর আগে ১৬ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) তুমুল ঝড়বৃষ্টি হয়। রেকর্ড পরিমাণ বৃষ্টির কারণে অচলাবস্থা দেখা দেয় বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দরে। বিমানবন্দরে অসংখ্য ফ্লাইট বাতিল বা বিলম্বিত হয়। বৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় সড়ক ডুবে যায়। সড়কে গাড়ি আটকা পড়ে থাকতে দেখা যায়।