ভিত্তিপ্রস্তরেই সীমাবদ্ধ সাদাপাথর পর্যটন উন্নয়নের মহা পরিকল্পনা

পাহাড়ে হেলান দিয়ে থাকা মেঘ কিংবা সাদাপাথরের ওপর দিয়ে বয়েচলা স্বচ্ছ পানির কলতান মুগ্ধ করে সিলেটের ভোলাগঞ্জ সাদাপাথরে আসা পর্যটকদের। কিন্তু পর্যটকদের জন্য নেই সামান্য সুযোগ সুবিধা। তাই, নয়নাভিরাম এ দৃশ্য দেখতে আসা পর্যটকের সুবিধায় গ্রহণ হয় পর্যটন এলাকার উন্নয়নে মহাপরিকল্পনা। কিন্তু সকল পরিকল্পনা এখনো কেবল এক সাইনবোর্ডে বা ভিত্তিপ্রস্তর ফলকেই সীমাবদ্ধ।

সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায় ভোলাগঞ্জ এলাকায় পর্যটন এলাকার উন্নয়ন কাজের উদ্বোধন ফলকেই সীমাবদ্ধ। ফলকে অনুযায়ী গেলো বছরের অক্টোবর মাসে উন্নয়ন কাজের উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী। কিন্তু এক বছরেও একটিমাত্র সাইনবোর্ড ছাড়া উন্নয়ন প্রকল্পের কোন কিছুই দৃশ্যমান না।

এসময় কথা হয় ভোলাগঞ্জ সাদাপাথর এলাকার পর্যটন ব্যবসায়ী কবির আহমদের সাথে।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, এখানে মাস্টারপ্ল্যান বাস্তবায়ন হবে। কিন্তু ভিত্তিপ্রস্তর ফলক ছাড়া আর কিছু দেখা যায়নি আজও। এই এলাকার উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন হলে পর্যটকদের সুবিধা বাড়বে, এতে পর্যটক আগমন বাড়বে। আমরা ব্যবসায়ীরাও উপকার পাবো।

অপরদিকে, দীর্ঘদিনেও সাদাপাথর এলাকার পরিবেশ পূর্ণ পর্যটকবান্ধব না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন পর্যটকরা। ফরিদা নাসরিন নামের এক পর্যটক বলেন, এখানকার পরিবেশ এখনো পর্যটকদের জন্য পূর্ণতা পায়নি। প্রাকৃতিক দৃশ্য আমাদের মুগ্ধ করলেও নানা অসুবিধায় ভোগান্তিতে পড়তে হয়।

তবে জেলা প্রশাসন বলছে দ্রুত এটির দরপত্র আহ্বান করা হবে।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেন, এ প্রকল্পের নকশা সম্পন্ন হয়েছে। এখন আনুষাঙ্গিক কিছু বিষয় বাকি। তবে দ্রুত প্রকল্পের প্রাথমিক কাজের দরপত্র আহ্বান করা হবে। সাদা পাথর পর্যটন এলাকার উন্নয়নে বাংলাদেশ পর্যটন উন্নয়ন কর্পোশেন চার কোটি টাকা বরাদ্দ দিয়েছে বলেও জানান তিনি।