ভারতে সাজাভোগ শেষে শেওলা স্থলবন্দর হয়ে দেশে ফিরলেন বাংলাদেশি

ভারতের একটি কারাগারে সাজাভোগের পর বিয়ানীবাজারের শেওলা স্থলবন্দর হয়ে দেশে ফিরেছেন মাসুম বিল্লাহ নামের এক বাংলাদেশি নাগরিক। বুধবার (২৭ জুলাই) দুপুরে বাংলাদেশি সীমান্ত পুলিশ এবং শেওলা ইমিগ্রেশন পুলিশ ও বিজিবির কাছে ওই ব্যক্তিকে হস্তান্তর করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বিজিবি ৫২ ব্যাটালিয়ন সূত্রে জানায়, বাংলাদেশি নাগরিক মাসুম বিল্লাহ অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ করেছিলেন। পরে সেখানকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হয়ে ঠাঁই হয় কারাগারে। পরবর্তীতে বর্ডার গার্ড বাংলাদেশের উদ্যোগ ও প্রচেষ্টায় তিনি বাংলাদেশে ফেরার সুযোগ পান। মাসুম বিল্লাহ গোপালগঞ্জ জেলার ফুকরা কাশিয়ানার কালশিফুকরা গ্রামের আরিফ বিল্লাহ।

বিয়ানীবাজার ব্যাটালিয়নের (৫২ বিজিবি) এর ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর মোহাম্মদ তৌফিকুর রহমান বলেন, বাংলাদেশে প্রবেশের পূর্বে শেওলা আইসিপিতে নিয়োজিত বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তত্ত্বাবধানে প্রত্যাবর্তনকারীকে স্বাস্থ্য পরীক্ষা করা হয়। করোনার কোনো উপসর্গ না পাওয়ায় তাকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ প্রদান করে স্বাস্থ্য বিভাগ। তিনি আরও বলেন, এরকম আরও বাংলাদেশি নাগরিক অবৈধ উপায়ে ভারতে অনুপ্রবেশের দায়ে দেশটির বিভিন্ন কারাগারে সাজাভোগ করছেন। পর্যায়ক্রমে তাদেরকেও দেশে ফেরত নিয়ে আসার প্রক্রিয়া চলছে।

এদিকে, সাজাভোগের পর বাংলাদেশি নাগরিক মাসুম বিল্লাহকে হস্তান্তর ও গ্রহণকালে বিজিবি ৫২ বিয়ানীবাজার ব্যাটালিয়নের বড়গ্রাম বিওপি কমান্ডার এবং বিয়ানীবাজার থানার একদল পুলিশ উপস্থিত ছিলেন।