ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু

ইতিহাস সৃষ্টি করে ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন দেশটির ক্ষমতাসীন এনডিএ জোটের প্রার্থী আদিবাসী সাঁওতাল নারী দ্রৌপদী মুর্মু।

বৃহস্পতিবার তিন দফায় ভোট গণনা শেষে প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। ৫০ শতাংশের বেশি ভোটমূল্য পেয়ে ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন তিনি।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, প্রতিদ্বন্দ্বী বিরোধীদলীয় প্রেসিডেন্ট প্রার্থী যশবন্ত সিনহা পরাজয় স্বীকার করেছেন। আগামী ২৫ জুলাই ভারতের ১৫তম নতুন রাষ্ট্রপতির শপথগ্রহণ অনুষ্ঠিত হবে।

তিন দফা গণনার পর দ্রৌপদী মুর্মু মোট ভোটমূল্যের ৫১ দশমিক ২ শতাংশ পেয়েছেন। পশ্চিমবঙ্গের বাংলা দৈনিক আনন্দবাজার বলছে, দ্রৌপদীর জয়ের জন্য প্রয়োজন ছিল ৫ লাখ ৪০ হাজার ৯৯৬ ভোটমূল্য। গণনায় দ্রৌপদী ভোটমূল্য পেয়েছেন ৫ লাখ ৭৭ হাজার ৭৭৭।

এর আগে সোমবার (১৮ জুলাই) নতুন প্রেসিডেন্টকে বেছে নিতে প্রতিবেশী দেশটিতে ভোটগ্রহণ শেষ হয়। দেশটির বিরোধী দলগুলোর প্রার্থী ছিলেন যশবন্ত সিনহা এবং বিজেপি তথা এনডিএর প্রার্থী ছিলেন দ্রৌপদী মুর্মু।

গত জুনে ভারতে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। গত ১৬ জুন প্রেসিডেন্ট নির্বাচনের তফসিল প্রকাশ করা হয়।

এরপর গত সোমবার ভারতের পার্লামেন্ট ও সব রাজ্য বিধানসভায় নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। দেশের পরবর্তী প্রেসিডেন্টকে বেছে নিতে সেদিন ভারতের সাড়ে ৪ হাজারেরও বেশি সংসদ সদস্য ও বিধায়ক ভোট দেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, গত সোমবার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট পড়েছে ৯৯ শতাংশ। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, নির্বাচনে মোট ৪ হাজার ৭৯৬ জন ভোটারের মধ্যে ৯৯ দশমিক ১৮ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এছাড়া ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ১০০ শতাংশ ভোট পড়েছে।

এনডিটিভি বলছে, ১০ রাজ্যের বিধায়ক, সকল সংসদ সদস্যদের ভোটসহ এখন পর্যন্ত দুই রাউন্ডের ভোট গণনা হয়েছে। দ্বিতীয় রাউন্ডে ১ হাজার ১৩৮ বিধায়কের মধ্যে মুর্মু পেয়েছেন ৮০৯ ভোট। যশবন্ত সিনহা পেয়েছেন ৩২৯টি। জনসংখ্যা ও বিধানসভার শক্তির উপর ভিত্তি করে মোট ভোট সংখ্যা ১ লাখ ৪৮ হাজার। এর মধ্যে মুর্মু পেয়েছেন ১ লাখ ৫ হাজার ভোট, যশবন্ত সিনহা পেয়েছেন ৪৪ হাজার ২৭৬টি।

উল্লেখ্য, ভারতে প্রেসিডেন্ট নির্বাচনে ইভিএম ব্যবহার করা হয় না। সংসদ সদস্য, বিধায়কদের ব্যালটে ভোট দিতে হয়। জানাতে হয় প্রথম এবং দ্বিতীয় পছন্দও। বেগুনি রঙের কলম দিয়ে ভোট দিতে হয় সংসদ সদস্য, বিধায়কদের। সংসদ সদস্যদের জন্য থাকে সবুজ রঙের ব্যালট পেপার, বিধায়কদের জন্য গোলাপি রঙের।

সূত্র : এনডিটিভি