ভারতের কাছে হেরে বাংলাদেশের সেমি অনিশ্চিত

সাত দলের টুর্নামেন্টে সেমিফাইনালে জায়গা করতে সেরা চারে থাকতে হবে দলগুলোকে। ভারতের বিপক্ষে খেলার আগে প্রথম তিন ম্যাচের দুটো হেরে বাংলাদেশের অবস্থান ছিল চার নম্বরে। বড় ব্যবধানে আজ ভারতের কাছে হেরে পয়েন্ট টেবিলে না পেছালেও রান রেটে ব্যাপক পিছিয়ে গেছে নিগার সুলতানা জ্যোতির দল। তাতে সেমিফাইনালের সম্ভাবনা নিয়ে এখন ভাবতে হচ্ছে ফারজানা-তৃষ্ণাদের। কারণ সমান ৪ পয়েন্ট নিয়ে টাইগ্রেসদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে থাইল্যান্ড।

সিলেটের আউটার স্টেডিয়ামে শনিবার (৮ অক্টোবর) বাংলাদেশকে ৫৯ রানে হারিয়েছে ভারত। ব্যাট হাতে দুর্দান্ত শুরু এনে দিয়ে ভারতকে জয়ের ভিত গড়ে দিয়েছেন দুই ওপেনার স্মৃতি মান্ধানা ও শেফালি ভার্মা।

টস জিতে আজ শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক হারমানপ্রীত কর। দুই ওপেনারের বিধ্বংসী ব্যাটিংয়ে প্রথম ১০ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৯১ রান করে প্রতিবেশী দেশের নারীরা। ৪৭ রান করে রান আউট হয়ে ফেরেন স্মৃতি।

এরপর রানের গতি কিছুটা কমলেও ফিফটি তুলে নেন শেফালি ভার্মা। ৫৫ রান করা শেফালিকে বোল্ড করেন রুমানা আহমেদ। রিচা ঘোষকেও আউট করেন এই লেগস্পিনার। তবে রানের চাকা সচল রাখেন জেমিনা রদ্রিগেজ। ২৪ বলে ৩৫ রান করে প্রথম ইনিংসে ভারতকে এনে দেন ১৫৯ রানের সংগ্রহ।

১৬০ রানের বিশাল লক্ষ্য তাড়ায় কখনোই তেমন প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি বাংলাদেশ। ওপেনিং জুটিতে ৪৫ রান এলেও রান উঠেছে খুব ধীর গতিতে। ২৫ বলে ২১ রান করে মুর্শিদা ফেরেন প্রথমে। ৩০ রান করে ফারজানা আউট হন দীপ্তি শর্মার বলে ক্যাচ হয়ে।

শেষদিকে অধিনায়ক নিগার সুলতানা ২৯ বলে ৩৬ রান করলেও তা ম্যাচ জয়ের ধারেকাছেও নিতে পারেনি বাংলাদেশকে। ১০০ রানে থামে টাইগ্রেসদের ইনিংস। ভারতের হয়ে দুটি করে উইকেট নেন দীপ্তি ও শেফালি।