ভারতকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশের মেয়েরা

এই প্রথম ভারতের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। সাফ নারী চ্যাম্পিয়নশীপে ভারতকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে পা রাখল বাংলাদেশের মেয়েরা। এর মধ্য দিয়ে সাবিনা-স্বপ্নারা পেল প্রথমবারের মতো ভারত বধের স্বাদ।

এর আগে ভারতের বিপক্ষে ১০ ম্যাচের ৯টিতেই হারতে হয়েছে বাংলাদেশকে। একটি ম্যাচ ড্র করে টাইগ্রেসরা। যদিও এর আগে বয়সভিত্তিক সাফে এই দলটি হারিয়েছিল ভারতকে।

নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ম্যাচের প্রথম থেকে ভারতকে চেপে ধরে বাংলাদেশ। সপ্তম মিনিটে স্বপ্না দলকে এগিয়ে দিলেও রেফারির ফাউলের সিদ্ধান্তে সেটি বাতিল হয়।

লিড নিতে বেশি সময় অপেক্ষা করতে হয়নি বাংলাদেশকে। ম্যাচের ১২তম মিনিটে মাঝমাঠ থেকে ডি বক্সের ভেতর বল পেয়ে যান কৃষ্ণা। সেখান থেকে জালের ঠিকানা খুঁজে নিয়ে দলকে প্রথমবারের মতো আনন্দে ভাসান সিরাত জাহান স্বপ্না।

২২ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন কৃষ্ণা রানী সরকার। থ্রো ইন থেকে ডি বক্সের ভেতর বল পেয়ে দুর্দান্ত এক প্লেসিংয়ে ব্যবধান বাড়ান কৃষ্ণা। প্রথমার্ধেই ২ গোলের লিড নিয়ে দ্বিতীয়ার্ধের শুরুটা আরও আক্রমণাত্মক করে বাংলাদেশ। সে সুবাদে গোলের দেখাও পেয়ে যায় গোলাম রব্বানী ছোটনের দল।

৫২ তম মিনিটে ভারতের জালে আঘাত হানেন স্বপ্না। নিজের দ্বিতীয় গোল করে স্কোরলাইন করে দেন ৩-০। এরপর ম্যাচের বাকিটা সময় আক্রমণ চালালেও গোলের দেখা পায়নি ভারত। ফলে, ইতিহাস গড়া জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

সেমিফাইনালে শুক্রবার ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। দ্বিতীয় সেমিতে ভারত খেলবে নেপালের বিপক্ষে।

এদিকে নারী ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারত বাংলাদেশের চেয়ে অনেক অনেক এগিয়ে। এত শক্তিধর দলের সঙ্গে জেতার জন্য কোচ তার শিষ্যদেরই অবদান দিয়েছেন, ‘ভারত শুধু সাফ নয়, এশিয়ারই অন্যতম শক্তিশালী দল। মেয়েরা দারুণ খেলেছে এজন্যই আমাদের জয় এসেছে।’