ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

বড়দের বিশ্বকাপের মতোই ভারতকে নাস্তানাবুদ করে শিরোপা ঘরে তুললো অস্ট্রেলিয়ার যুবারা।

রবিবার (১১ ফেব্রুয়ারি) বেনোনিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া করে ২৫৩ রান। দলের হয়ে সর্বোচ্চ ৫৫ রান করেছেন ভারতীয় বংশোদ্ভুত হারজাস সিং।

জবাবে খেলতে নেমে ৪৩ ওভার ৫ বলে ১৭৩ রানে থেমেছে ভারত। ৭৯ রানের জয়ে চতুর্থবার যুব বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে নেয় অজিরা।

বেনোনির মাঠে ২৫৪ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে ভারত। ইনিংসের তৃতীয় ওভারেই সাজঘরে ফেরেন ৬ বলে ৩ রান করা কুলকার্নি। শুরুর সেই বিপর্যয় কাটাতে দ্বিতীয় উইকেটে ৩৭ রানের জুটি গড়েন মুশের খান ও আদার্শ সিং। তবে ব্যক্তিগত ২২ রানে মুশের খান ফিরলে ফের বিপর্যয়ে পড়ে ভারত। একে একে বিদায় নেন উদয়, শচীন দাস ও প্রিয়াশু মৌলিয়া। এই তিন মিডল অর্ডার ব্যাটারের কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি। ব্যাটারদের এমন আসা-যাওয়ার মাঝে এক প্রান্ত আগলে রেখেছিলেন আদার্শ সিং। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ৪৭ রান।

শেষদিকে মুরুগান আভিষেক ৪২ রান করলেও জয়ের ধারেকাছেও যেতে পারে নি ভারত।

অস্ট্রেলিয়ার হয়ে ৩টি করে উইকেট শিকার করেছেন মাহলি বিয়ার্ডম্যান ও রাফ ম্যাকমিলান।

এর আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। ব্যক্তিগত শূণ্য রানে ফেরেন ৮ বল খেলা ওপেনার স্যাম কন্সটাস। দলীয় স্কোর তখন ১৬। তবে দ্বিতীয় উইকেট জুটিতে শুরুর ধাক্কা সামাল দেন হ্যারি ডিক্সন ও হিউজ বিবগেন। ৫৬ বলে ৪২ রান করেন ডিক্সন। আর হিউজের ব্যাট থেকে এসেছে ৬৬ বলে ৪৮ রান। দুইজনই অল্পের জন্য হাফ সেঞ্চুরি হাতছাড়া করলেও হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন হারজাস সিং। দলের হয়ে সর্বোচ্চ ৫৫ রান করেছেন এই মিডল অর্ডার ব্যাটার।

লোয়ার অর্ডার ব্যাটাররা সুবিধা করতে না পারলেও এক প্রান্ত আগলে রেখেছিলেন অলিভার পিক। তার অপরাজিত ৪৬ রানের ইনিংসে ভর করে ২৫৩ রান করে অস্ট্রেলিয়া।