ভারতকে উড়িয়ে দিয়ে ফাইনালে ইংল্যান্ড

অবসান ঘটল ছয় বছরের অপেক্ষার। ২০১৬ সালের পর প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করল ইংল্যান্ড। হট ফেভারিট হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের মিশন শুরু করে সেমিতে ইংল্যান্ডের বিপক্ষে ভারতকে হারতে হয়েছে ১০ উইকেটে।

আর তাতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করল জশ বাটলার-বেন স্টোকসরা। রোববার শিরোপা নির্ধারণী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড।

১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপের পর এই প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে খেলতে নামবে ইংল্যান্ড। ৯২-এর সেই বিশ্বকাপে পাকিস্তানের কাছে ২২ রানে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ইংল্যান্ডের। ৩০ বছর পর সেই হারের প্রতিশোধ নেয়ার সুযোগ এলো ইংলিশদের।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ভারতের দেয়া ১৬৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৪ বল ও ১০ উইকেট হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়েন জশ বাটলার ও অ্যালেক্স হেইলস।

রান তাড়ায় নেমে শুরু থেকেই ভারতের বোলারদের ওপর আগ্রাসন চালানো শুরু করেন দুই ইংলিশ ওপেনার বাটলার ও হেইলস। ওভার প্রতি ১০ রান করে তুলে ভারতকে চেপে ধরে ২০১০ এর বিশ্বচ্যাম্পিয়নরা।

উড়ন্ত সূচনায় পাওয়ার প্লের নির্ধারিত ছয় ওভারে বিনা উইকেট ৬৩ রান তোলে ইংল্যান্ড। ১০.১ ওভারেই দলীয় সংগ্রহ শত রানের কোটা পার করে ইংলিশরা।

বাটলারের অপরাজিত ৪৯ বলে ৮০ আর হেইলসের হার না মানা ৪৭ বলে ৮৬ রানের ইনিংসে ভর করে ১০ উইকেটের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

এর আগে অ্যাডিলেইডে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় টিম ইন্ডিয়া। লোকেশ রাহুলকে ৫ রানে আউট করে সাজঘরে ফেরান ক্রিস ওকস। দলীয় ৯ রানে ওপেনার রাহুল আউট হলে কিছুটা চাপে পড়ে ভারত।

এর পর চাপ সামাল দেয়ার চেষ্টা করেন অধিনায়ক রোহিত। ধীরগতির ব্যাটিংয়ে তিনিও খুব বেশি রান তুলতে পারেননি। সেমিফাইনালের ম্যাচে ৯৬.৪২ স্ট্রাইক রেটে ২৮ বলে ২৭ রান করেন তিনি। ৪টি চার হাঁকালেও মারতে পারেননি কোনো ছক্কা। ক্রিস জর্ডানের বলে আউট হন রোহিত।

এক প্রান্ত থেকে কোহলি ধরে খেলার চেষ্টা করলেও তাকে সঙ্গ দিতে পারেননি টপ অর্ডারের আরেক ব্যাটার সুরিয়া কুমার ইয়াদভ। ইংলিশ স্পিনার আদিল রশিদের বলে আউট হন তিনি। ১ চার ও ১ ছয়ে ১০ বলে ১৪ রান করে ফেরেন সুরিয়া কুমার।

নিজের হাফ সেঞ্চুরির পর দলীয় রান বাড়াতে বড় শট খেলতে গিয়ে স্যাম কারেনের হাতে ক্যাচ দেন কোহলি। ৪টি চার ও এক ছয়ে ৪০ বলে ৫০ রান করে ক্রিস জর্ডানের বলে ফেরেন তিনি।

কোহলি আউট হলেও মারকুটে ব্যাটিংয়ে ফিফটি তুলে নেন হার্দিক পান্ডিয়া। অপরাজিত থেকে ৪টি চার ও ৫টি ছক্কায় ৩৩ বলে ৬৩ রান করেন তিনি। পান্ডিয়ার সঙ্গে ৬ রান করে অপরাজিত থাকেন রিশভ পান্ট।