ভয়েজে নিউজ প্রকাশের পর গাছ কাটার স্থানে বৃক্ষ রোপণ করলো শাবি প্রশাসন

বন বিভাগের অনুমতি না নিয়ে ডাল ছাঁটাই করার অযুহাতে গাছ কাটার অভিযোগ উঠেছিলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। এ নিয়ে গতকাল শুক্রবার সিলেট ভয়েজে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদন প্রকাশের পর শিক্ষার্থীদের সমালোচনার মুখে পড়ে গাছ কাটার স্থানে বৃক্ষ রোপন করেছে কর্তৃপক্ষ।

শনিবার বিকালে বৃক্ষ রোপণের বিষয়টি নিশ্চিত করেছেন স্ট্যাট শাখার প্রধান এবং বন ও পরিবেশবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক ড. রোমেল আহমেদ।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের পাশে চারটি ঝুঁকিপূর্ণ গাছ কেটে সেখানে ২০ টি গাছের চারা রোপণ করা হয়েছে। এর মধ্যে আম, জাম, সাজনা ইত্যাদি ফলজ ও ঔষধি গাছ রয়েছে।

তিনি বলেন, আমাদের মানুষের যেমন শরীরকে সুস্থ ও সুন্দর রাখতে প্রতিনিয়ত চুল, নখব এসব ছাটাই করতে হয়। ঠিক তেমনি গাছকে বৈজ্ঞানিক উপায়ে বেড়ে উঠতে সহযোগিতা করতে বছরের নির্দিষ্ট সময়ে অপ্রয়োজনীয় ডাল ছাটাই করার দরকার পড়ে। এরই প্রেক্ষিতে আমরা ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় গাছের ডাল ছাঁটাই করি।

উল্লেখ্য, গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার সংলগ্ন রাস্তার পাশে চারটি গাছ কাটে প্রশাসন। এরপর সামাজিক যোগযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে গাছ কাটার প্রতিবাদ জানায় শিক্ষার্থীরা। যার প্রেক্ষিতে আজ শনিবার চারা গাছ রোপণ করেন কর্তৃপক্ষ।