বয়স জানার নতুন প্রযুক্তি ইনস্টাগ্রামে

ব্যবহারকারীর বয়স অনুধাবনের জন্য নতুন একটি পদ্ধতির পরীক্ষা চালাচ্ছে ইনস্টাগ্রাম। এই পদ্ধতিতে ইনস্টাগ্রাম প্রথমে ব্যবহারকারীর বয়স জানতে চাইবে। পরে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ভিডিও সেলফির মাধ্যমে ইনস্টাগ্রাম নিজেই সেটা পরীক্ষা করবে। ইনস্টাগ্রাম জানায়, এর মাধ্যমে ব্যবহারকারীর বয়স ১৩ বছর বা তার ওপরে কিনা তা নিশ্চিত হওয়া যাবে।

এখানেই শেষ নয়। ইনস্টাগ্রাম ব্যবহারকারীর তিন জন মিউচুয়াল ফলোয়ারকে জিজ্ঞাসা করবে সংশ্লিষ্ট ব্যবহারকারীর বয়স নিশ্চিত করার জন্য। সেই ফলোয়ারদের বয়স কমপক্ষে ১৮ হতে হবে এবং তিনদিনের মধ্যে এর উত্তর দিতে হবে। তবে ব্যবহারকারী এখনও তার আইডি কার্ডের মাধ্যমে বয়সের প্রমাণ দিতে পারবে।

এনগেজেট জানায়, পুরো প্রক্রিয়া কৃত্রিম বুদ্ধিমত্তা শুধু ভিডিও সেলফি নিয়ে কাজ করবে। ইনস্টাগ্রাম এই কাজের জন্য ইয়োতি নামে একটি প্রতিষ্ঠানকে দায়িত্ব দিয়েছে। ইয়োতিকে শুধুমাত্র ব্যবহারকারীর ইমেজ ছাড়া অন্যকিছু শেয়ার করা হবে না বলে নিশ্চিত করেছে ইনস্টাগ্রাম। আবার বয়স পরীক্ষা-নিরীক্ষার পরে সেই ছবিগুলো উভয় পক্ষই মুছে ফেলবে। এই ছবির মাধ্যমে ব্যবহারকারীর পরিচিতি কোনওভাবেই বের করা হবে না বলেও জানিয়েছে ইনস্টাগ্রাম। সংবাদ মাধ্যমটি জানায়, ইয়োতির সিস্টেম ইতোমধ্যেই যুক্তরাজ্য এবং জার্মান সরকার ব্যবহার করছে।