ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রতিষ্ঠাতা এনাম আলি আর নেই

ব্রিটিশ কারি অ্যাওয়ার্ড ও স্পাইস বিজনেস ম্যাগাজিন প্রতিষ্ঠাতা কমিউনিটি ব্যক্তিত্ব, ব্যবসায়ী এনাম আলি এম‌বিই মারা গেছেন। রোববার (১৭ জুলাই) লন্ডনের ইস্ট সারি হসপিটালে তিনি মারা যান।

লন্ডন মহানগর যুবলীগের সাংগঠনিক সম্পাদক খা‌লেদ আহমদ শাহীন জানান, ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডস’র প্রবর্তক এনাম আলী এম‌বিই ভোর ৩টায় সারের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর হঠাৎ ক‌রে চলে যাওয়ায় কমিউনিটির অপূরণীয় ক্ষতি হ‌য়ে‌ছে।

এনাম আলি ব্রিটিশ কারি অ্যাওয়ার্ড, স্পাইস বিজনেস ম্যাগাজিন ও আইয়ন টিভির প্রতিষ্ঠাতা। ব্রিটেনে বাংলাদেশি রেস্তোরাঁর জনপ্রিয়তা বাড়ানো এবং ভারতীয় রেস্তোরা থেকে এর স্বকীয়তা প্রতিষ্ঠায় তার অবদান ছিল অনেক।

১৯৬০ সালের ১জানুয়ারি বাংলাদেশের সিলেটে জন্মগ্রহণ করেন এনাম আলী। ১৯৭৫ সালে আইন বিষয়ে পড়াশোনার জন্যে যুক্তরাজ্যে চলে আসেন। প‌রে তিনি সিদ্ধান্ত পরিবর্তন করে হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে পড়াশোনায় করেন।
যুক্তরাজ্যে ১৯৮৯ সালে রেস্তোরা ‘লে রাজ’ খোলেন। ২০০৫ সালে যুক্তরাজ্যের কারিশিল্পে শ্রেষ্ঠত্ব স্বীকৃতি দিতে এবং শীর্ষ ব্রিটিশ কারি রেস্তোঁরাগুলির বিষয়ে সচেতনতা বাড়াতে ‘ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডে’র প্রবর্তন করেন ।