ব্যাচের নামকরণ নিয়ে সংঘর্ষে জড়াল শাবিপ্রবি ছাত্রলীগ

ব্যাচের নামকরণ নিয়ে মেসেঞ্জার গ্রুপে এক শিক্ষার্থীর অযাচিত মন্তব্যের জেরে সংঘর্ষে জড়িয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) শাখা ছাত্রলীগের দুটি পক্ষ। এ সময় হাতাহাতি, ধাক্কাধাক্কি এবং ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। একপর্যায়ে বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রহল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ‘জয় বাংলা’ স্লোগান এবং বিপক্ষ দলের নেতাকর্মীদের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিয়ে ইটপাটকেল নিক্ষেপ করেন ছাত্রলীগের একটি পক্ষের নেতাকর্মীরা।

এ ঘটনায় ২ জন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। আহতদের সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

শুক্রবার (৮ মার্চ) বিকাল সাড়ে তিনটা থেকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্র হল এলাকায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ২০২১-২২ সেশনের শিক্ষার্থীদের ব্যাচের নামকরণ নিয়ে মেসেঞ্জার গ্রুপে এক শিক্ষার্থীর অযাচিত মন্তব্যের জের ধরে শাহপরান হলের সামনে কথা কাটাকাটির ঘটনা ঘটে। এ সমস্যা সমাধানে হলটির অতিথি কক্ষে বসেন ছাত্রলীগের একাধিক গ্রুপের কর্মীরা। এ সময় তা তর্কাতর্কিতে রূপ নিলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক উপ-দপ্তর সম্পাদক খলিলুর রহমানের অনুসারী এবং সামাজিক বিজ্ঞান অনুষদের সহ-সভাপতি মামুন শাহর অনুসারী নেতাকর্মীদের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এক পর্যায়ে বঙ্গবন্ধু হলে খলিলুর রহমানের অনুসারীরা মামুন শাহর অনুসারীদের ওপর ইট পাটকেল নিক্ষেপ করেন এবং মামুন তার বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে থাকে। ইট পাটকেল নিক্ষেপের ঘটনায় ২ জন আহত হয়েছেন।

আরও পড়ুন > কমলগঞ্জের চা শ্রমিক কমলির হাতে ‘সফল জননী’ সম্মাননা

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি এবং হলের প্রভোস্ট বডির সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

এ বিষয়ে প্রক্টর বলেন, এক ব্যাচের নামকরণ নিয়ে তর্কাতর্কির এক পর্যায়ে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় এক পক্ষের ইট পাটকেল নিক্ষেপে ২জন আহত হন। তাদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। এখন পরিস্থিতি শান্ত রয়েছে। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হবে এবং সিসিটিভি ফুটেজ দেখে দোষীদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে নিয়ম অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, যারা অস্ত্র নিয়ে বের হয়েছে তাদের আমরা শনাক্ত করব। যদি কেউ আইন ভেঙে এমন অস্ত্র নিয়ে বের হয় এবং তার আমরা প্রমাণ পাই তাহলে তার বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করব।