ব্যবসায়ী মাসুদ চৌধুরীর স্মরণে দোয়া মাহফিল

ব্যবসায়ী, সমাজসেবী ও শিক্ষানুরাগী মরহুম মাসুদ আহমদ চৌধুরী (মাকুম) এর মৃত্যুতে এক শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৩ জুন) দুপুর ১২টায় নগরীর পীর মহল্লা এলাকাস্থ শাহপরান জামেয়া ইসলামীয়া মাদ্রাসার মিলনায়তন কক্ষে শাহপরান জামেয়া আলীম মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি মিজানুর রহমান মিজানের সভাপতিত্বে ও মাদ্রাসার শিক্ষক শেখ আবু ছালেহ মুছার পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জালালাবাদ এডুকেশন সোসাইটির চেয়ারম্যান হাফিজ আব্দুল হাই হারুন।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- মরহুমের বড় ভাই ওয়াপোর সাবেক ডিজি ও বাংলাদেশ ডেল্টা প্লানের ডেপুটি টিম লিডার গিয়াস উদ্দিন আহমদ চৌধুরী।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন- ইংল্যান্ডের বারা অফ বারকিং এন্ড ডেগেনহাম’র নবনির্বাচিত মেয়র, সাবেক বার বার নির্বাচিত কাউন্সিলর ও মরহুমের ছোট ভাই ফারুক আহমদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্র প্রবাসি মতিউর রহমান খান।

শাহপরান জামেয়া ইসলামীয়া মাদ্রাসার সুপার মাওলানার স্বাগত বক্তব্যে মাধ্যমে শুরু হওয়া শোক সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সমাজসেবী ও শিক্ষানুরাগী তোফায়েল আহমদ, মেট্রোমেডিকেয়ার হাসপাতালের পরিচালক আনোয়ার হোসেন পাঠান, সমাজসেবী অলিউর রহমান, জিল্লর রহমান জিলু, ক্বারী আব্দুল হাই, হাফিজ আবুল খায়রাত। শোক সভায় কেরাত ও ইসলামী সংগীত পরিবেশন করেন শেখ সাকিব ইবনে মুছা ও সুরাইয়া বেগম।

শোক সভায় বক্তারা বলেন, “মরহুম মাসুদ আহমদ চৌধুরী নিরবে নিভৃতে সমাজে এতিম ও অসহায় শিশুদের জন্য কাজ করে গেছেন। মসজিদ, মাদ্রাসায় তিনি অকাতরে দান করে গেছেন। বিশেষ করে শাহপরান জামেয়া ইসলামীয়া মাদ্রাসা ও মসজিদে তাঁর সাহায্য, সহযোগিতা ও এতিম শিশুদের জন্য ভালোবাসা যুগ যুগ ধরে দৃষ্টান্ত হয়ে থাকবে। শিক্ষা বিস্তারে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সত্যিকার অর্থেই সে একজন আলোকিত মানুষ। আমরা তাঁর অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করছি। ‘শোক সভা শেষে মরুহম মাসুদ আহমদ চৌধুরী’ (মাকুম) এর রুহের মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করা হয়।

উল্লেখ্য, মাসুদ আহমদ চৌধুরী মাকুম ৯ জুন দুপুরে এই মাদ্রাসায় এতিম শিশুদের একটি অনুষ্ঠানে অসুস্থ হয়ে পড়লে উপস্থিত সবাই তাঁকে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে ভর্তি করেন। সেখানে তিনি মৃত্যুবরণ করেন।