বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ হলেন মাসুদুল হাসান

হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজে অধ্যক্ষ পদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. মাসুদুল হাসান। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতির আদেশক্রমে তাঁকে নিয়োগ প্রদান করেন উপসচিব শিক্ষা-২ চৌধুরী সামিয়া ইয়াসমীন।

ড. মো. মাসুদুল হাসান ১৯৬৪ সালে বানিয়াচংয়ের চতুরঙ্গ রায়ের পাড়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুর রহমান ছিলেন একজন সরকারি চাকরিজীবী। পিতার চাকরির সুবাদে দেশের বিভিন্ন জায়গায় লেখাপড়া করেছেন তিনি।

শাহজীবাজার পিডিবি হাইস্কুল থেকে এসএসসি ও সিলেট এমসি কলেজ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পাসের পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন শাস্ত্রে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। একই বিশ্ববিদ্যালয় থেকে ২০০৩ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। পরবর্তীতে জার্মানির হুমবোল্ড ফেলোশিপ লাভ করেন এবং একাধিক পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন।

তিনি ১০টি বই রচনা করেছেন এবং ৬০টির বেশি বৈজ্ঞানিক প্রবন্ধ দেশ-বিদেশের খ্যাতনামা জার্নালে প্রকাশ হয়েছে। তিনি চতুর্দশ বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন।