বিশ্ব সংগীত দিবসে সিলেটসহ বন্যাদুর্গতদের জন্য চিরকুট

আজ বিশ্ব সংগীত দিবস। এ উপলক্ষে কনসার্ট আয়োজন করেছে ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজ। এতে সংগীত পরিবেশন করবে চিরকুট ব্যান্ড। বন্যাদুর্গতদের জন্য তহবিল সংগ্রহ করাও এই কনসার্টের উদ্দেশ্য।

মঙ্গলবার (২১ জুন) সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ধানমন্ডিতে আলিয়ঁস ফ্রঁসেজ চত্বরে শুরু হবে চিরকুটের পরিবেশনা। দেড় ঘণ্টা গান-বাজনা করবেন তারা।

আলিয়ঁস ফ্রঁসেজের প্রোগ্রাম অফিসার মামুন অর রশিদ জানান, কনসার্ট সবার জন্য উন্মুক্ত। বিনামূল্যে উপভোগ করা যাবে এই আয়োজন। সিলেট, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হবে কনসার্টে।

১৯৮২ সালে ফ্রান্সে শুরু হয় ফেত দ্যু লা মিউজিক তথা বিশ্ব সংগীত দিবস। ১৯৮১ সালে ফ্রান্সের সংস্কৃতিমন্ত্রী জ্যাক ল্যাং এই ভাবনার প্রবর্তন করেন। সেই থেকে প্রতি বছরের ২১ জুন ইউরোপহ বিশ্বের শতাধিক দেশে বিশ্ব সংগীত দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

গত মাসে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ‘গোল্ডেন জুবিলি কনসার্ট বাংলাদেশ’ কনসার্টে সংগীত পরিবেশন করে চিরকুট। একই মঞ্চে ছিল জার্মানির বিশ্বনন্দিত রক ব্যান্ড স্করপিয়ন্সের গান-বাজনা।