বিশ্ব বই ও কপিরাইট দিবস আজ, প্রতিপাদ্য ‘নিজের মতো পড়’

আজ ২৩ এপ্রিল বিশ্ব বই ও কপিরাইট দিবস। বই পড়ার গুরুত্ব ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো ১৯৯৫ সাল থেকে দিবসটি পালন করে আসছে।

দিবসটি শুধুমাত্র বইয়ের প্রতি গুরুত্বারোপ নয়, বরং বইয়ের জগতের অপরিহার্য অংশ অর্থাৎ মেধাসত্ত্ব বা কপিরাইট বিষয়েও জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে পালিত হয়।

এ বছরের বই ও কপিরাইট দিবসের প্রতিপাদ্য হলো ‘রিড ইয়োর ওয়ে’ বা নিজের মতো পড়। এ প্রতিপাদ্য মূলত পড়ার প্রতি ভালবাসা বৃদ্ধিতে পছন্দ এবং উপভোগের গুরুত্বের উপর জোর দেয়৷

২৩ এপ্রিল আন্তর্জাতিক বই দিবসের নেপথ্যে আছেন ভ্যালেন্সীয় লেখক ভিসেন্ত ক্লাভেল আন্দ্রেস। তিনি দিবসটিকে তার প্রিয় লেখক মিগেল দে থের্ভান্তেসকে সম্মান জানানোর উপায় হিসেবে উদ্যোগ নেন।

স্পেনের রাজা ত্রয়োদশ আলফনসো ১৯২৬ সালের স্পেন জুড়ে স্পেনীয় বই দিবস পালনের রাজকীয় ফরমান জারি করেন যা প্রথমে থের্ভান্তেসের জন্মদিন ৭ অক্টোবর পালন শুরু হয় এবং পরে তার মৃত্যুদিবস ২৩ এপ্রিলে স্থানান্তর হয়।

২৩ এপ্রিল কেবল থের্ভান্তেসের মৃত্যুবার্ষিকী নয়, দিবসটি উইলিয়াম শেকসপিয়রের জন্ম এবং মৃত্যুবার্ষিকী, সত্যজিৎ রায়ের মৃত্যুবার্ষিকী। এছাড়াও আরো অনেক বিখ্যাত লেখকের জন্ম কিংবা মৃত্যুদিন এই ২৩ এপ্রিল।

প্রতিবছরের মতো দিবসটি উপলক্ষে জাতীয় গ্রন্থকেন্দ্র আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

আজ মঙ্গলবার দুপুরে গ্রন্থকেন্দ্রের মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বইয়ের প্রতি তরুণদের আগ্রহ নিয়ে বক্তব্য দেবেন। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি সচিব খলিলুর রহমান।