বিশ্ব ধরিত্রী দিবস আজ: পৃথিবীর সাথে প্লাস্টিকের সংঘাত

আমরা যে পৃথিবীতে বাস করি, সেই পৃথিবী রক্ষায় পরিবেশ সংরক্ষণের গুরুত্ব এবং একটি স্বাস্থ্যকর পৃথিবী বিনির্মাণে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বব্যাপী আজ পালিত হচ্ছে ‘বিশ্ব ধরিত্রী দিবস।‘

‘প্ল্যানেট বনাম প্লাস্টিক’ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ২২ এপ্রিল সোমবার বিশ্বব্যাপী পালিত এ দিবসের মূল দাবি সারাবিশ্বে প্লাস্টিকের উৎপাদন ৬০ ভাগ কমানো।

বিশ্বব্যাপী ব্যাপকভাবে পালিত এ দিবসটির শুরু ১৯৭০ সালে। সেসময় ধরিত্রী রক্ষায় মার্কিন সিনেটর গেলর্ড নেলসন এবং হার্ভার্ডের ছাত্র ডেনিস হেইস ভাবছিলেন এক বিশেষ উদ্যোগের করা।

তারা দুজনই তখন মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবেশের অবনতি এবং ক্যালিফোর্নিয়ার সান্তা বারবারায় ১৯৬৯ সালের ব্যাপক তেল ছড়িয়ে পড়ার ঘটনায় ছিলেন ক্ষুব্ধ ও চিহ্নিত।

মার্কিন সিনেটর গেলর্ড যখন ডেনিস হেইসকে তার পরিবেশ ক্যাম্পেইনের জন্য নিয়োগ দেন তখন তারা ১৯৭০ সালের ২২ এপ্রিলকে বেঁছে নেন একটি বড় ক্যাম্পেইনের দিবস হিসেবে। আর সেদিন পরিবেশ সুরক্ষা ও পৃথিবী রক্ষার দাবিতে যুক্তরাষ্ট্রের রাস্তায় ঢল নেমেছিল কোটি মানুষের।

পরবর্তী ১৯৯০ সাল নাগাদ ধরিত্রী দিবস মার্কিন যুক্তরাষ্ট্রের গণ্ডি পেরিয়ে একটি আন্তর্জাতিক দিবসে পরিণত হয় এবং বিশ্বব্যাপী মানুষ নতুন করে ভাবতে থাকেন প্রাণ-প্রকৃতি-পরিবেশ তথা আমাদের বাসযোগ্য এক পৃথিবী নিয়ে।

এবছর বিশ্ব ধরিত্রী দিবস সারাবিশ্বের পাশাপাশি বাংলাদেশেও পালিত হবে।

দিবসটি উপলক্ষে রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে পলিথিন ও প্লাস্টিক দূষণ বন্ধের দাবিতে মূকাভিনয় ‍ও অবস্থান কর্মসূচির আয়োজন করেছে দিবসটি উপলক্ষে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও ওয়াটারকিপার্স বাংলাদেশ।