বিশ্ব ক্যান্সার দিবসে সিলেটে র‌্যালি ও সভা

‘আসুন ক্যান্সার সেবায় বৈষম্য কমিয়ে আনি’ এ স্লোগানকে সামনে রেখে সিলেটে বিশ্ব ক্যান্সার দিবস পালিত হয়েছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) দিবসটি উপলক্ষে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের উদ্যোগে কলেজ ক্যাম্পাস থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে কলেজ আডিটরিয়ামে এসে আলোচনা সভায় মিলিত হয়।

রেডিওথেরাপি বিভাগের বিভাগীয় প্রধান ডা. এস্তেফছার হোসাইনের সভাপতিত্বে ও একই বিভাগের সহকারী অধ্যাপক ডা. সরদার বনিউল আহমেদের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. শিশির রঞ্জন চক্রবর্তী। তিনি বলেন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ক্যান্সারের উন্নত চিকিৎসা দেওয়া হচ্ছে।

ক্যান্সার প্রতিরোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান উপাধ্যক্ষ। তিনি বলেন, সচেতনতা ও পারিবারিক জীবনযাপন-খাদ্যাভাসের প্রতি যত্নবান হলে ক্যান্সার রোগ প্রতিরোধ সম্ভব। যদি ক্যান্সার ধরা পড়ে তাহলে দেরি না করে দ্রূতই চিকিৎসকের পরামর্শ নিলে জীবন বাঁচানো সহজ হয়।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন একই বিভাগের সহকারী অধ্যাপক ডা. মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন হাসপাতালের উপ-পরিচালক ডা. সৌমিত্র চক্রবর্তী। অন্যদের মধ্যে সভায় অংশগ্রহণ করেন নাক, কান, গলা রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. শাহ কামাল, সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. আজিজুর রহমান, মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফেরদৌস আহমেদ, শিশু রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. তানজিলা চৌধুরী ও গাইনী বিভাগের রেজিস্ট্রার ডা. ইভানা বেগম।

এতে আরও উপস্থিত ছিলেন সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. কে জেড আলম, শিশু রোগ বিভাগের বিভাগীয় প্রধান ডা. মজিবুল হকসহ অন্য বিভাগের অধ্যাপকরা।