বিশ্বের সবচেয়ে দামি যুদ্ধজাহাজ নিয়ে আটলান্টিকে আমেরিকার নৌসেনা

রুশ-ইউক্রেন যুদ্ধ এবং তাইওয়ান নিয়ে চিনের সঙ্গে সঙ্ঘাতের আবহে ভার্জিনিয়ার নৌঘাঁটি থেকে অতলান্তির সাগরে যাত্রা শুরু করছে আমেরিকার সবচেয়ে দামী যুদ্ধজাহাজ ইউএসএস জেরাল্ড।

ভার্জিনিয়ায় আমেরিকার নৌবাহিনীর ঘাঁটি সমুদ্রে পাড়ি দিচ্ছে বিশ্বের সবচেয়ে দামি যুদ্ধজাহাজ ইউএসএস জেরাল্ড ফোর্ড। অতলান্তিক মহাসাগরের আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট ‘নেটো’র ‘স্ট্রাইক কোরের’ অংশ হিসাবে কাজ করবে এই রণতরী।

রুশ-ইউক্রেন যুদ্ধ এবং তাইওয়ান নিয়ে চিনের সঙ্গে আমেরিকার সঙ্ঘাতের আবহে অতলান্তিকে পরমাণু চালিত এই বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েনের ঘটনা ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে ‌করছে সামরিক বিশ্লেষকদের একাংশ।

৩৩৭ মিটার দীর্ঘ এবং এক লক্ষ টন ওজনের এই যুদ্ধজাহাজে ৭৫টিরও বেশি যুদ্ধবিমান এবং হেলিকপ্টার রাখার ব্যবস্থা রয়েছে। বিমানবাহী রণতরীটির ফ্লাইট ডেকের প্রস্থ প্রায় ৭৮ মিটার। তাতে রয়েছে দু’টি রানওয়ে।

২০০৫ সালের অগস্ট এই যুদ্ধজাহাজ নির্মাণ নিয়ে আলোচনা এবং নকশা তৈরি শুরু হয়। নিউপোর্ট নিউজ শিপবিল্ডিং কোম্পানিকে দেওয়া হয় ফোর্ড গোত্রের প্রথম বিমানবাহী যুদ্ধজাহাজ নির্মাণের বরাত।

২০০৯-এর গোড়ায় শুরু হওয়ার পরে চার বছরেরও বেশি সময় ধরে চলেছিল ইউএসএস জেরাল্ড ফোর্ড নির্মাণের কাজ। ২০১৩-র অক্টোবরে প্রথম জলে ভাসে বিশালাকৃতির এই যুদ্ধজাহাজ।

দীর্ঘ ‘সি ট্রায়াল’ পর্বের পরে ২০১৫-য় ফোর্ডে অস্ত্রসম্ভার বসানোর কাজ শেষ হয়। ২০১৭-র অক্টোবরে এই যুদ্ধজাহাজকে আনুষ্ঠানিক ভাবে আমেরিকার নৌবাহিনীর হাতে তুলে দেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তথ্য ও ছবি : আনন্দবাজার পত্রিকা