বিশ্বনাথে প্রবাসবন্ধু ফোরাম কমিটি গঠন

নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরত পুনরেকত্রীকরণ সেবা নিয়ে সিলেটের বিশ্বনাথে প্রবাসবন্ধু ফোরামের কমিটি গঠন করা হয়েছে।

দেওকলস ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান খায়রুল আমিন আজাদকে সভাপতি ও বিশ্বনাথ থিয়েটারের সাধারণ সম্পাদক নবীন সোহেলকে সাধারণ সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্বনাথ মডেল প্রেসক্লাব কার্যালয়ে ইউরোপীয় ইউনিয়ন ও ব্র্যাক-এর যৌথ অর্থায়নে এবং ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এর বাস্তবায়নে “ইম্প্রুভড সাসটেইনেবল রিইন্টিগ্রেশন অব বাংলাদেশী রির্টানী মাইগ্রেন্টস (প্রত্যাশা-২) প্রকল্পের আওতায় “নিরাপদ অভিবাসন ও বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরন’ বিষয়কে সামনে রেখে অনুষ্ঠিত এক জরুরী সভায় সর্বসম্মতিক্রমে এ কমিটি গঠন করা হয়।

সংগঠনের অন্যান্য দায়িত্বপ্রাপ্তরা হলেন- সহ-সভাপতি বেগম স্বপ্না শাহিন, সাংগঠনিক সম্পাদক এমদাদ হোসেন নাঈম, তথ্য ও প্রচার সম্পাদক তাজুল ইসলাম, নির্বাহী সদস্য রাসনা বেগম ও পর্যবেক্ষক সদস্য প্রত্যাশা প্রকল্প-২ এর এমআরসি সিলেটের কো-অর্ডিনেটর শুভাশীষ দেবনাথ।

এছাড়া কমিটিতে সদস্য হিসেবে আছেন- হোসাইন আহমদ শাহিন, নুর উদ্দিন, বিভাংশু গুণ বিভু, পারুল বেগম, ফাতেমা বেগম, মো. ছোয়াব আলী, সাংবাদিক বদরুল ইসলাম মহসিন, মাসুম আহমদ।

দেওকলস ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান খায়রুল আমিন আজাদের সভাপতিত্বে ও প্রোগ্রাম অর্গানাইজার আনহার আলীর পরিচলানায় সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন সেক্টর স্পেশালিস্ট ইকোনমিক রিইন্টিগ্রেশন কর্মকর্তা লষ্কর আবিদ মুনাওয়ার।

সভায় বিদেশ-ফেরত অভিবাসীদের জন্য ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম প্রত্যাশা-২ প্রকল্পের মাধ্যমে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ, বিদেশ-ফেরত অভিবাসীদের মনোসামাজিক কাউন্সেলিং, সামাজিক পুনরেকত্রীকরণ সেবা এবং অর্থনৈতিক পুনরেকত্রীকরণ, বিভিন্ন প্রশিক্ষণ ও রেফারেল সেবা প্রদান করবে তা প্রবাস বন্ধু ফোরাম মিটিং উপস্থিতির মাঝে তুলে ধরা হয়।

এছাড়া বিদেশ-ফেরত অভিবাসীরা সকল সেবা নিতে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম, বিশ্বনাথ এবং প্রবাস বন্ধু কমিটির সাথে যোগাযোগ করার জন্য আহবান জানানো হয়।