বিশ্বনাথে গ্র্যান্ড ফাইনালে শেষ হলো বিতর্ক প্রতিযোগিতা

বর্ণাঢ্য আয়োজন, ব্যতিক্রমি ও আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে সিলেটের বিশ্বনাথে স্কুল শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হয়েছে।

‘সার্সিং মেরিটস’ স্লোগানকে সামনে রেখে উপজেলার শিক্ষা মানোন্নয়নের পাশাপাশি মেধা অন্বেষণের লক্ষে মাধ্যমিক পর্যায়ের স্কুল শিক্ষার্থীদের নিয়ে প্রথমবারের মতো উপজেলা ইন্টার স্কুল ডিবেট কম্পিটিশন’র আয়োজন করে কিউরিয়াস ফর ট্যালেন্ট বিশ্বনাথ।

শুক্রবার (১০ মার্চ) বিকেলে উপজেলা পরিষদ মাঠে প্রথম পর্বে গ্র্যান্ড ফাইনালে আলহাজ্ব তাহির আলী বালিকা উচ্চ বিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয় একলিমিয়া দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয় ও কলেজ। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় বিজয়ী দলের দলনেতা আলিয়া আক্তার নার্গিস।

২য় পর্বে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. জামাল উদ্দিন ভূইয়া।

বক্তব্যে তিনি বলেন, ‘উপজেলা পর্যায়ে বিতর্ক প্রতিযোগতিার এমন আয়োজন দেখে আমি অভিভূত। সত্যিই প্রশংসার দাবি রাখে কিউরিয়াস ফর ট্যালেন্ট সংগঠন। আর শিক্ষার্থীদের বিতর্ক দেখে মনে হয়েছে জাতীয় পর্যায়ে কোন বিতর্ক প্রতিযোগিতা দেখছি। অনেক ট্যালেন্ট রয়েছে শিক্ষার্থীদের মধ্যে।’

তিনি বলেন, আজকের বিতর্কের বিষয়ও ছিল দারুণ, ‘মূল্যবোধ ও দেশপ্রেমের অভাবেই দুর্নীতির বিস্তার ঘটে’। এই বিষয় নিয়ে পক্ষে বিপক্ষে জমে উঠেছিল বিতর্ক। আমরাও বিশ্বাস করি মূল্যবোধই আমাদের পিছনের দিকে নিয়ে যাচ্ছে। তিনি বলেন, রাষ্ট্র অর্থনৈতিক সাবলম্বি হয়েছে। দেশ এগিয়ে যাচ্ছে। আমাদেরকেও মূল্যবোধকে জাগ্রত করে এগিয়ে যেতে হবে।

কিউরিয়াস ফর ট্যালেন্ট’র সভাপতি অধ্যক্ষ নেছার আহমদের সভাপতিত্বে ও সদস্য প্রিন্সিপাল মণিকা ন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট জজ কোর্টের স্পেশাল পিপি অ্যাডভোকেট শাহ মোশাহিদ আলী, উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান, কিউরিয়াস ফর ট্যালেন্ট’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোহাম্মদ আলী মজনু, সদর ইউপি চেয়ারম্যান ছয়ফুল হক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কিউরিয়াস ফর ট্যালেন্ট’র সাধারণ সম্পাদক কবি আবদুল মুমিন মামুন।

এর আগে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় মডারেটরের দায়িত্ব পালন করেন বালাগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ লিয়াকত শাহ ফরিদী। বিচারকের দায়িত্ব পালন করেন রাগিব রাবেয়া ডিগ্রি কলেজের সহকারি অধ্যাপক কবি খালেদ উদ-দীন, নুরজাহান মেমোরিয়াল মহিলা ডিগ্রি কলেজের সহকারি অধ্যাপক আব্দুল আজিজ, বুরুঙ্গা ইকবাল আহমদ উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারি অধ্যাপক মো. শহিদুল ইসলাম।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্বনাথ উপজেলা চেয়ারম্যান এসএম নুনু মিয়া, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আসমা জাহান সরকার, সাম্যবাদী কবি সাইদুর রহমান সাঈদ, অলংকারি ইউপি চেয়ারম্যান নাজমুল ইসলাম রুহেল, হাজী মফিজ আলী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেহারুন নেছা, একলিমিয়া দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফখর উদ্দিন, মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার ওয়াহিদ আলী, ব্যাংকার তাজ উদ্দিন আহমদ, ব্যাংকার মকদ্দুছ আলী, প্রবাসী মোবারক হোসেন, প্রবাসী মনির আহমদসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

উল্লেখ্য, গত ১৯ জানুয়ারি উপজেলা অডিটোরিয়ামে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বিতর্ক প্রতিযোগিতার শুভ উদ্বোধন হয়। ১ম রাউন্ডে উপজেলার ১৩ টি মাধ্যমিক বিদ্যালয় অংশগ্রহণ করে।