বিশ্বজুড়ে কমেছে করোনায় মৃত্যু ও শনাক্ত

চলতি সপ্তাহে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এবং নতুন করে শনাক্তের হার কমেছে। করোনা মহামারির শুরু থেকে এ পর্যন্ত এ সপ্তাহে উল্লেখযোগ্য হারে এ সংখ্যা কমেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করছে করোনা মহামারি শেষের পথে। গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় মৃত্যু ও শনাক্ত দুই-ই কমেছে।

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ১৪৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে ৭৭ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৫ লাখ ২৪ হাজার ৬০৭ জনে।

এ ছাড়া একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৪ হাজার ৫৫৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ৩০ হাজারের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬১ কোটি ৫৮ লাখ ৫০ হাজার ৬৭১ জনে।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকালে এসব তথ্য পাওয়া গেছে।

দৈনিক প্রাণহানির তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে জাপান, রাশিয়া, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া ও ইতালি। এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে।

এ সময় জাপানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৫৪৬ জন এবং মারা গেছেন ১৯২ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৩ লাখ ৯৯ হাজার ৯৩৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৪৩ হাজার ১৭৭ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ২৪৯ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৩৪৬ জন। দেশটিতে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত ৯ কোটি ৭৪ লাখ ২৭ হাজার ৪৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৭৭ হাজার ৯৪৯ জন মারা গেছেন। একইসময়ে মেক্সিকোতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৪২ জন এবং মারা গেছেন ২৬ জন।

ব্রাজিলে করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৯ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৯২৮ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪৬ লাখ ১০ হাজার ৫৯০ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৫ হাজার ২৫৮ জনের।

ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ২৬৩ জন এবং মারা গেছেন ৩৩ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৮ লাখ ৩১ হাজার ৩৯৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৫৪ হাজার ৬৪৪ জন মারা গেছেন।

ইতালিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৯৭৩ জন এবং মারা গেছেন ৬০ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২১ লাখ ১৪ হাজার ৪২৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭৬ হাজার ৪৬৪ জন মারা গেছেন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৯ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৫৬ হাজার ১২৬ জন। এ ছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২ লাখ ৬৫ হাজার ৪ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৫ হাজার ৭২৭ জনের। একইসময়ে চিলিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৪২৩ জন এবং মারা গেছেন ৫১ জন।

এ সময় দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭১ হাজার ৪৩২ জন এবং মারা গেছেন ৭২ জন। এ ছাড়া তাইওয়ানে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৭ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪৫ হাজার ৪৭০ জন।