বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী অনুষ্ঠান মাতাবেন যারা

আজ রোববার (২০ নভেম্বর) থেকে কাতারে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের জমজমাট আসর। কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে রাত ১০টায় শুরু হবে ময়দানী লড়াই। এর আগে আল বায়াত স্টেডিয়ামে হবে মনোজ্ঞ উদ্বোধনী অনুষ্ঠান। কী থাকছে এই অনুষ্ঠানে?

বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। ৩০ মিনিটের এই অনুষ্ঠানে কারা পারফর্ম করবে তাদের নাম উল্লেখ করেনি ফিফা। তবে বিশ্বের বড় ক্রীড়া আসরের মতোই বর্ণিল আলো ও নানা রংয়ে উদ্বোধনী অনুষ্ঠানটি জাকজমকপূর্ণ করার চেষ্টা করেছে স্বাগতিক দেশটি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন ইংলিশ পপ তারকা ডুয়া লিপা। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে ডুয়া লিপা নিজেই জানিয়েছেন তিনি কাতারে পারফর্ম করবেন না। কারণটা সকলেরই জানা, নারী ও অভিবাসী শ্রমিকদের অধিকার এবং সমলিঙ্গের সম্পর্ক নিয়ে কাতারের অবস্থান। তবে কাতারে মানবাধিকার নিশ্চিত হলে সেখানে যাওয়ার কথা ভাববেন বলে লিপা জানিয়েছেন।

শুধু লিপা নয়, এর আগে কাতারে পারফর্ম করার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ব্রিটিশ পপ তারকা স্যার রড স্টুয়ার্ট। এই তারকা সানডে টাইমসকে বলেছেন, ‘আমি প্রস্তাব ফিরিয়ে দিয়েছি। ওখানে যাওয়া ঠিক নয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অস্ত্র সরবরাহ করার জন্য ইরানেরও বিশ্বকাপ খেলার যোগ্যতা কেড়ে নেওয়া উচিত।’

লিপা, রড স্টুয়ার্ট প্রস্তাব প্রত্যাখ্যান করলেও উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করার কথা দক্ষিণ কোরিয়ান ব্যান্ড ‘বিটিএস’র তারকা জাং কুক, কলম্বিয়ান গায়ক জে বালভিন ও ভারতের মডেল-ড্যান্সার নোরা ফাতেহির। পুরো টুর্নামেন্টজুড়েই ‘ফিফা ফ্যান ফেস্টিভ্যালে’ পারফর্ম করবেন আমেরিকান র‌্যাপার ডি জে ক্যালবিন ও জামাইকান তারকা শন পল।