বিশ্বকাপে সেরাদের সেরা যারা

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর বসেছিল ভারতে। গত ৫ অক্টোবর ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে মাঠে গড়ায় ক্রিকেট বিশ্বকাপ। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ছন্দে থাকা ভারতকে ছয় উইকেটে হারিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ শিরোপা ঘরে তোলে অস্ট্রেলিয়া। ঘরের মাঠে প্রায় দেড় লাখ দর্শকের স্বপ্নকে ফিকে করে দিয়ে রানার আপ হয় ভারত।

তবে দলগত অর্জন ছাড়াও আছেেএই টুর্নামেন্টে ব্যক্তিগত কিছু অর্জনও রয়েছে।

টুর্নামেন্ট সেরা বিরাট কোহলি

স্বপ্নীল এক বিশ্বকাপ কাটিয়েছেন বিরাট কোহলি। বিশ্বকাপ জয়ের জন্য নিজের সবটুকু নিংড়ে দিয়েছেন কোহলি। শিরোপা পাওয়া না হলেও আসর শেষে রান সংগ্রাহকের তালিকায় সবার ওপরে কোহলির নাম। ১১ ম্যাচে তিন শতক আর ছয় অর্ধশতকে করেছেন ৭৬৫ রান। শুধু তাই নয় এবারের বিশ্বকাপে বেশ কয়েকটি রেকর্ড নিজের করে নিয়েছেন ভারতের এই ব্যাটিং সেনসেশন। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রান এখন কোহলির, আবার বিশ্বকাপের কোনো আসরে ৭০০ রান করা একমাত্র ক্রিকেটারও তিনি। ভারতীয় কিংবদন্তী শচীন টেন্ডুলকারকে পেছনে ফেলেছেন ওয়ানডে সেঞ্চুরির সংখ্যায়। শচীনের ৪৯ সেঞ্চুরি রেকর্ড ভেঙে চলতি আসরে কোহলি করেছেন প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ৫০ ওয়ানডে সেঞ্চুরির কীর্তি। স্বীকৃতিস্বরূপ টুর্নামেন্ট সেরার পুরস্কার উঠেছে কোহলির হাতে।

ম্যান অফ দ্যা ফাইনাল ট্রাভিস হেড

ফাইনালে ভারতের ২৪০ রানের জবাবে রান তাড়া করতে নেমে ৪৩ রানে তিন উইকেট হারায় অস্ট্রেলিয়া। এক পর্যায়ে মনে হচ্ছিল, ম্যাচ জমিয়ে তুলছে ভারত। তখন অস্ট্রেলিয়ার পক্ষে ঢাল হয়ে দাঁড়ান ট্রাভিস হেড। ভারতীয় বোলারদের কাঁদিয়ে ৯৫ বলে শতক তুলে নেন অজি ওপেনার। বিশ্বকাপ ফাইনালে তৃতীয় অস্ট্রেলিয়ান এবং সবমিলিয়ে সপ্তম ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির কীর্তি গড়েন তিনি। শেষ পর্যন্ত ১২০ বলে ১৩৭ রান করে সিরাজের বলে আউট হন। ১৫ চার ও চার ছক্কায় সাজানো তার ইনিংসে ভর দিয়ে ষষ্ঠ শিরোপার স্বাদ পায় অস্ট্রেলিয়া। ম্যাচসেরার পুরস্কারও তাই হেডের হাতেই উঠেছে।

সর্বোচ্চ উইকেট সংগ্রাহক মোহাম্মদ শামি

হার্দিক পান্ডিয়ার চোটে একাদশে সুযোগ পাওয়া মোহাম্মদ শামি এবারের টুর্নামেন্টের সেরা বোলার। মাত্র সাত ম্যাচ খেলে ২৪ উইকেট তুলে নিয়েছেন এই ভারতীয় পেসার। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে পিচে রীতিমত আগুন ধরিয়েছেন। সাত উইকেট নিয়ে একাই ধ্বসিয়ে দেন কিউইদের। আসরে একমাত্র ক্রিকেটার হিসেবে তিন ম্যাচে ফাইফার নিয়েছেন শামি।

অভিষেক আসরে সবচেয়ে বেশি রান

তরুণ নিউজিল্যান্ড তারকা রাচিন রবীন্দ্র। ২৩ বছর বয়সি রাচিনের এটি প্রথম বিশ্বকাপ। প্রথম আসরেই ব্যাট হাতে গড়েছেন নতুন রেকর্ড। বিশ্বকাপে অভিষেক আসরে সবচেয়ে বেশি রান করার রেকর্ড এখন তার দখলে। বিশ্বকাপে ১০ ম্যাচ খেলে ৫৭৮ রান করেছেন রাচিন। সেঞ্চুরি তিনটি, হাফসেঞ্চুরি দুটি। গড় ৬৪.২২, স্ট্রাইক রেট ১০৬.৪৪। এতে তিনি ভেঙেছেন অভিষেক আসরে সবচেয়ে বেশি রান করা ইংলিশ ক্রিকেটার জনি বেয়ারস্টোর রেকর্ড। ২০১৯ বিশ্বকাপে ৫৩২ রান করেছিলেন বেয়ারস্টো। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় রাচিন আছেন চতুর্থ স্থানে।