বিশ্বকাপে সবচেয়ে বেশি খেলোয়াড় বার্সেলোনার

একটা সময় ছিল যখন প্রতি ৪ বছর পরপর বিশ্বকাপ ফুটবল আসত তখন ফুটবলারদের ব্যাপকভাবে চিনতে পারতেন ফুটবলপ্রেমীরা। অনেকেই উঠে আসতেন এই বিশ্বকাপের মাধ্যমেই। এখন আর সেই দিন নেই। প্রযুক্তির উৎকর্ষায় এখন আর বিশ্ব মানের ফুটবলারদের খেলা দেখার জন্য বিশ্বকাপ ফুটবলের দিকে তাকিয়ে থাকতে হয় না। ক্লাব ফুটবলের মাধ্যমেই তাদের চেনা যায়।

ক্লাব ফুটবল মানেই ইউরোপীয় বিভিন্ন ফুটবল লিগ। ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, সিরি’আ, বুন্দেসলিগা, লিগ ওয়ান এখন ফুটবলপ্রেমীদের আকাঙ্ক্ষার জায়গা। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, এসি মিলান, জুভেন্টাস, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, চেলসি, ম্যানসিটি, পিএসজি, বায়ার্ন মিউনিখ, সবার কাছে মুখস্থ এক একটি নাম। এসব ক্লাবের কোন খেলোয়াড় কোন পজিশনে খেলে থাকেন, কে কোন দেশের- সবই জানা ভক্ত-সমর্থকদের।

এবারের বিশ্বকাপে মোট খেলোয়াড়ের সংখ্যা ৩২ দেশের ৮৩২ জন। যত তারকা ফুটবলার সবই এসব ক্লাবেরই। এমনকি সংখ্যাধিক্য ফুটবলারও এসব ক্লাবের। সবচেয়ে বেশি ১৭ জন ফুটবলার খেলছেন বার্সেলোনা থেকে। এরপরই ১৬ জন করে খেলোয়াড় আছেন ম্যানচেস্টার সিটি ও বায়ার্ন মিউনিখের।

বার্সেলোনার ১৭ ফুটবলারের মাঝে ৮ জনই সুযোগ পেয়েছেন স্পেন জাতীয় দলে। একজন করে আছেন ব্রাজিল, জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস, ডেনমার্ক, পোল্যান্ড ও উরুগুয়েতে।

বায়ার্ন মিউনিখেরও ফুটবলার ছিল বার্সেলোনার মতোই ১৭ জন। কিন্তু শেষ মুহূর্তে সেনেগালের সবচেয়ে দামি ও তারকা ফুটবলার সাদিও মানে ইনজুরির কারণে বাদ পড়ে যান। তিনি খেলেন বায়ার্ন মিউনিখে। বিশ্বকাপে এখন তাদের খেলোয়াড় সংখ্যা ১৬ জন। সমান সংখ্যক ফুটবলার আছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির।

বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ খেলোয়াড় সুযোগ পাওয়া ক্লাবটির কিন্তু বিশ্বে খুব একটা পরিচিতি নেই। এটি এশিয়ার সৌদি আরবের। সুযোগ পাওয়া খেলোয়াড়ের সংখ্যা ১৫ জন। ১৪ জন খেলোয়াড় সুযোগ পেয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড থেকে। লা লিগার ক্লাব রিয়াল মাদ্রিদ থেকে সুযোগ পাওয়া খেলোয়াড়ের সংখ্যা ১৩ জন।