বিশ্বকাপের ম্যাচে হাঁটু গেড়ে প্রতিবাদ জানাবে ইংল্যান্ড

বিশ্বকাপের আসর শুরুর দ্বিতীয় দিন সোমবার (২১ নভেম্বর) সন্ধ্যা ৭টায় ইংল্যান্ড গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হবে ইরানের। এই ম্যাচ শুরুর আগে হাঁটু গেড়ে মুষ্টিবদ্ধ হাত উঁচিয়ে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানাবে ইংলিশ দল। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে ইংল্যান্ড বেশ আগে থেকেই একাত্মতা প্রকাশ করে আসছে।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট উল্লেখ করেছিলেন, তারা একটি প্রতীকী চিহ্ন হিসেবে তাদের সব ম্যাচ শুরুর আগে হাঁটু গেড়ে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ বজায় রাখবে। বিশ্বজুড়ে সব ধরনের বর্ণবাদেরই বিরোধিতা করে আসছে ইংল্যান্ড দল।

সাউথগেট বলেন, আমরা হাঁটু গেড়ে প্রতিবাদ করার ব্যাপারে আলোচনা করে নিয়েছি। আমরা মনে করি আমাদের প্রতিবাদ করাই উচিত। আমরা একটি দল হিসেবে সম্মিলিতভাবে এর বিরুদ্ধে প্রতিবাদে দাঁড়িয়েছি এবং এই কাজ দীর্ঘ সময় ধরেই করেছি। প্রিমিয়ার লিগে স্বল্প পরিসর। আমরা অপেক্ষা করেছি বড় আয়োজনের জন্য। এটাই সবচেয়ে বড় আয়োজন।

২০২০ সালে যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবাদের বিরুদ্ধে বিশ্বজুড়ে শক্ত অবস্থান ও সচেতনতা বেড়েছে। বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হাঁটু গেড়ে বসা হচ্ছে। ইংল্যান্ড দলের এই প্রতিবাদে অংশ নেওয়ার বিষয়ে ফিফা অসম্মত হয়নি।