বিশ্বকাপের আগে প্রস্তুতিতে বাংলাদেশের প্রতিপক্ষ যারা

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাড়তি অনুশীলনের জন্য নিউজিল্যান্ডে পাকিস্তানকে সঙ্গে নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ দল। এই সিরিজের পরই সরাসরি বিশ্বকাপ খেলতে নামবে সাকিব আল হাসান বাহিনী। তবে টুর্নামেন্টের আগে আইসিসির অধীনে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ দল। প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) এক বিবৃতিতে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দলগুলোর প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ করেছে। টুর্নামেন্টের আগে ১০ অক্টোবর থেকে শুরু হবে দলগুলোর প্রস্তুতি ম্যাচ। বাংলাদেশ দল প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে ১৭ অক্টোবর। ওই দিন সাকিবদের প্রতিপক্ষ আফগানিস্তান।

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি ফরম্যাটে কোনোরকম ছন্দেই নেই বাংলাদেশ। টানা ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া বাংলাদেশ এশিয়া কাপেও আনতে পারেনি কোনো সফলতা। বিশ্বকাপ দিয়েই ব্যর্থতার বৃত্ত ভাঙতে চায় টাইগাররা। ওই মিশনে নামার আগে দুটি ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ।

১৭ অক্টোবর আফগানদের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। মাঝে এক দিন বিরতি দিয়ে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে কুইন্সল্যান্ডের অ্যালান বোর্ডার ফিল্ডে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মোট ১৪টি প্রস্তুতি ম্যাচ আয়োজন করবে আইসিসি। এই ম্যাচগুলোর দিয়ে বিশ্বকাপের মূল পর্বে নামার আগে নিজেদের প্রস্তুতি সেরে নেবে অংশগ্রহণকারী দলগুলো।

দুই প্রস্তুতি ম্যাচের আগে নিউজিল্যান্ডে পাকিস্তানকে সঙ্গে নিয়ে একটি ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। কন্ডিশনের সঙ্গে মিল থাকায় অনুশীলনের উপযুক্ত মঞ্চ হিসেবে নিউজিল্যান্ডকে বেছে নিয়েছে বাংলাদেশ ও পাকিস্তান। এই ত্রিদেশীয় সিরিজের আগে অ্যাডিলেডে অনুশীলন ক্যাম্পও করার কথা রয়েছে টাইগারদের।