বিমানবাহিনী আগের চেয়ে অনেক শক্তিশালী : প্রধানমন্ত্রী

আজকের বিমানবাহিনী অবকাঠামো, রণকৌশল ও প্রযুক্তির দিক দিয়ে আগের চেয়ে অনেক শক্তিশালী বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) যশোরের বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমানঘাঁটিতে বিমানবাহিনীর বার্ষিক কুচকাওয়াজে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের বিমান বাহিনী অত্যন্ত চৌকস দক্ষ। আমাদের মেয়েদেরও বিমানবাহিনীতে যুক্ত করছি। শান্তিরক্ষা মিশনে আমাদের বিমান বাহিনী অত্যন্ত চমৎকার ভূমিকা পালন করছে। আমরা সত্যিই সে জন্য গর্বিত।

নতুন ক্যাডেটদের মুক্তিযুদ্ধের চেতনায় কাজ করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, করোনা মহামারি ও যুদ্ধের ধাক্কা সামলাতে হচ্ছে। এই সংকটকালে দেশপ্রেমের সঙ্গে দায়িত্ব পালন করা জরুরি।

সরকারপ্রধান বলেন, জাতির পিতা দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার জন্য তিনি আমাদের প্রতিরক্ষা নীতিমালা করে গিয়েছিলেন, আমরা তা বাস্তবায়ন করছি। আমাদের মহান মুক্তিযুদ্ধে বিমানবাহিনীর একটি গৌরব উজ্জ্বল অধ্যায় রয়েছে।

জাতির পিতাকে হত্যার পর অন্তত ৬০০ বিমানবাহিনীর কর্মকর্তাকে হত্যা করা হয় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, পঁচাত্তরের পর থেকে ১৯৯৬ পর্যন্ত নানা ঘটনা ঘটে। আমরা আবার সরকারে আসার পর বিমান বাহিনীকে আবার নতুন করে গড়ে তোলার ব্যবস্থা গ্রহণ করি। বিমানবাহিনীতে নতুন করে বেশ কিছু বিমান সংযোজন করা হয়েছে।