বিদেশ ফেরত কর্মীদের প্রশিক্ষণ দিচ্ছে সিলেট চেম্বার ও বিইএফ

বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ) ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র যৌথ উদ্যোগে ‘এন্ট্রিপ্রিনিয়ারশীপ ডেভেলপমেন্ট ট্রেইনিং ফর দি মাইগ্র্যান্ট ওয়ার্কার্স’ শীর্ষক ২ দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে।

বুধবার (১৫ জুন) সকাল সাড়ে ১০টায় সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি কার্যালয়ে এই কর্মশালাটি শুরু হয়। এতে সভাপতিত্বে করেন, সিলেট চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ।

এসময় তিনি বলেন, বিদেশ ফেরত কর্মীদের কর্মসংস্থানের ব্যবস্থা করা সিলেটের প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, সিলেটের বিশাল জনগোষ্ঠী দেশের বাইরে থাকেন এবং সম্প্রতি করোনা মহামারীর কারণে অনেকে চাকরিহারা হয়ে দেশে ফিরে এসেছেন এবং অনেকে ছুটি কাটাতে দেশে এসে আর বিদেশে যেতে পারেননি। এসব অভিজ্ঞতা সম্পন্ন কর্মীদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে ২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজনে এগিয়ে আসার জন্য তিনি বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনকে আন্তরিক ধন্যবাদ জানান।

তিনি বলেন, বাংলাদেশের কৃষিখাত অত্যন্ত সম্ভাবনাময়। যেসব বিদেশ ফেরত কর্মীরা কৃষিকাজের অভিজ্ঞতা সম্পন্ন তারা দেশে কৃষি উদ্যোক্তা হতে পারেন।

তিনি আরও বলেন, বাংলাদেশে প্রতিবছর প্রায় ২২ লক্ষ শিক্ষিত জনবল তৈরী হয়। তাদের সকলের চাকরির ব্যবস্থা করা সরকারের পক্ষে সম্ভব নয়। তাই আমাদেরকে উদ্যোক্তা হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ) এর জয়েন্ট সেক্রেটারি জেনারেল আসিফ আইয়ুব বলেন, বিদেশ ফেরত কর্মীদের কর্মসংস্থান সৃষ্টি ও তাদেরকে যথাযথ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের অর্থনীতিতে যুক্ত করতে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন কাজ করে যাচ্ছে। সিলেটে এসব কার্যক্রম সুষ্ঠুভাবে আয়োজনে সার্বিক সহযোগিতার তিনি সিলেট চেম্বারকে ধন্যবাদ জানান। তিনি বিইএফ এর বিভিন্ন কার্যক্রমের কথা তুলে ধরেন।

কর্মশালার বিষয়বস্তুর উপর সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন বিইএফ এর মাস্টার ট্রেইনার জোহা জামিলুর রহমান এবং আইএলও এর মাইগ্রেশন কনসালটেন্ট মো. নুরুজ্জামান। তারা বিদেশ ফেরত কর্মীদের উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে প্রয়োজনীয় দিকনির্দেশনা ও তথ্য-উপাত্ত উপস্থাপন করেন এবং প্রশিক্ষণার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, সিলেট চেম্বারের পরিচালক মুজিবুর রহমান মিন্টু। উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সচিব মো. গোলাম আক্তার ফারুক, যুগ্ম সচিব নুরানী জাহান কলি, সহকারী সচিব সানু উদ্দিন রুবেল, এক্সিকিউটিভ অফিসার (এমআরসি) মো. শাহ আলম রাফি এবং প্রশিক্ষণার্থীবৃন্দ।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সিলেট চেম্বারের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মিনতি দেবী।