বিদেশে মানুষ পুকুরের পানি খায়, আমরা পুকুর গিলে খাই : মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ.কে আব্দুল মোমেন বলেছেন, ‘বিদেশের মানুষ পুকুরের পানি বিশুদ্ধ করে পানি খায় আর আমরা পুকুর গিলে খেয়ে এখন ডিপ টিউবওয়েলের পানি খাচ্ছি। যেকারণে সিলেটে অনেক পুকুর, খাল ও হাওরের নাম আছে কিন্তু বাস্তবে সেগুলো নেই।’

শুক্রবার (৮ জুলাই) বিশ্বনাথ উপজেলার বেতসান্দী গ্রামে বন্যার্ত মানুষের মধ্যে ত্রাণ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীর পক্ষ থেকে এই ত্রাণ বিতরণ কার্যক্রমের আয়োজন করে হাজী চাঁন্দ আলী ফাউন্ডেশন।

এসময় তিনি বলেন, ‘আমি সিলেটের অনেক বন্যা দেখেছি। সকাল ৯টায় পানি আসত আবার বিকেল বেলায় চলে যেত। কিন্তু এখন পানি আসলে আর যায় না। তার কারণ হল নদী-নালা খাল-বিল ভরাট হয়ে গেছে। পানি নিস্কাশনের কোন ব্যবস্থা না থাকায় এখন সহসা পানি চলে যায় না। এর কারণ পানির ধারণ ক্ষমতা আমাদের প্রকৃতি হারিয়ে ফেলেছে। নদী-নদী ভরাট ও দখল হয়ে বিলীন হয়ে গেছে। আমরা ভরাট হওয়া নদী-দীঘিগুলো খনন করার প্রকল্প হাতে নিব এবং শুকনো মৌসুমে খনন কাজ শুরু করব।’

পররাষ্ট্রমমন্ত্রী আরও বলেন, শেখ হাসিনা সরকার মানুষের সেবায় বদ্ধপরিকর। শেখ হাসিনা সরকার যতদিন থাকবে, ততদিন মানুষ সুখে, শান্তিতে থাকবে। বন্যা আসার পর প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, খাদ্যের কোন অভাব হবে না। মানুষ খাদ্য পাবে। তাঁর কথা মত খাদ্য বিতরণ অব্যাহত রয়েছে।

তিনি বলেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী দেশের বাইরে থাকেন। কিন্তু তিনি দেশের জন্য, দেশের মানুষের জন্য কাজ করছেন। এবারের বন্যায়ও দুর্দশাগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে কাজ করছেন তিনি এবং তার সহযোদ্ধারা।

মন্ত্রী বলেন, ‘এই বন্যায় প্রবাসিরা যেভাবে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছে, অর্থ দিয়ে মানবসেবা করে যাচ্ছে তাদের ভুমিকা প্রসংসার দাবি রাখে।

চান্দ আলী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও যুক্তরাজ্য প্রবাসী মো. গয়াছ মিয়া গিয়াসের সভাপতিত্বে ও বিশ্বনাথ পৌর আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আলতাব হোসেন এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য সিতার মিয়ার যৌথ পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, বিশ্বনাথ উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ।

এসময় উপজেলা সহকারি কমিশনার ভূমি আসমা জাহান সরকার, বিশ্বনাথ থানার অফিসার ইন-চার্জ গাজী আতাউর রহমান, সিলেট জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক মোবাম্বির আলী, দুর্যোগ ও ত্রাণ সম্পাদক ইফতেখার হোসেন পিয়ার, সদস্য এ এইচ এম ফিরোজ আলী, বিশ্বনাথ পৌর আওয়ামী লীগের সদস্য বশির আহমদ, বীর মুক্তিযোদ্ধা সিদ্দেক আলী, আওয়ামী লীগ নেতা তবারক আলী, আসখ আলী, কাওছার আহমদ, ফজলু মিয়া, সোহাগ মিয়া, সিলেট জেলা যুবলীগ নেতা সাজলু লস্কর, যুক্তরাজ্য ছাত্রলীগের সহ-সভাপতি স্বপন শিকদার, বিশ্বনাথ উপজেলা যুবলীগ নেতা শাহ আলম খোকন, রুহেল খান, তাজুল ইসলাম, জাবেদ আহমদ, মাহবুবুর রহমান, বিশ্বনাথ উপজেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি পার্থ সারথি দাশ পাপ্পু প্রমুখ।