বিতর্ক একটি উচ্চতর মননশিল্প : ড. সাহেদা আখতার

মুরারিচাঁদ কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাহেদা আখতার বলেছেন, বিতর্ক একটি শিল্প। যে শিল্প সৌন্দর্যমণ্ডিত, পরিশীলিত ও যুক্তিপূর্ণ তর্ক। সুন্দরভাবে কথা বলার যোগ্যতা অর্জনের জন্য শিক্ষার্থীদের বিতর্কচর্চার বিকল্প নেই। বিতর্ককে একটি উচ্চতর মননশিল্প হিসেবে বিবেচনা করা হয়। শিক্ষার্থীরা বিতর্কচর্চার মাধ্যমে যুক্তিখণ্ডন, ভাষার প্রয়োগ, শুদ্ধ উচ্চারণ শিখতে পারে।

‘বিবেকের বিকাশ বিতর্কের আবাস, মুক্ত হৃদয় আলোকিত সমাজ’ স্লোগানে স্কলার্সহোম শাহী ঈদগাহ ক্যাম্পাস আয়োজিত বাংলা বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুরে অধ্যক্ষ লে. কর্ণেল (অব.) মুনীর আহমেদ কাদেরীর সভাপতিত্বে ক্যাম্পাস অডিটোরিয়ামে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

তিনটি আলাদা বিভাগ ও আলাদা বিষয়ে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় ‘ক’ বিভাগের বিতর্কের বিষয় ছিল ‘দেশীয় সংস্কৃতিচর্চার অভাব এবং বিজাতীয় সংস্কৃতির কুপ্রভাব সুস্থ বিনোদনের অন্তরায়’। এতে বিজয়ী হয় পক্ষ দল এবং যৌথভাবে সেরা বিতার্কিক হয় খন্দকার মুমতাহিনা মিতি ও আফিফা খান অরিন।

‘সোশ্যাল মিডিয়ার অবাধ ব্যবহারই কিশোর অপরাধ বৃদ্ধির অন্যতম কারণ’ শীর্ষক বিষয়ে বিতর্কে অংশগ্রহণ করে ‘খ’ বিভাগ। এতে বিপক্ষ দল বিজয়ী হয় এবং সেরা বিতার্কিক হয় আদিবা খান ঐশী।

‘গ’ বিভাগের বিতর্কের বিষয় ছিল ‘লোডশেডিং বিদ্যুৎ সাশ্রয়ের একমাত্র উপায় নয়’। এতে বিজয়ী হয় বিপক্ষ দল এবং সেরা বিতার্কিকের মর্যাদা অর্জন করেন পক্ষ দলের শাশ্বতী ভট্টাচার্য।

বিতর্ক প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন রথীন্দ্র কুমার দাস, সৈয়দ হাসান মাহমুদ এবং বিজয়া সরকার। পর্যালোচনা করেন সমাজবিজ্ঞান বিভাগের মো. মুস্তাফিজুর রহমান।