বিতর্কে বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশ

অক্সফোর্ড, হার্ভার্ডের মতো বিশ্ববিদ্যালয়কে হারিয়ে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপে প্রথম হয়েছে বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত ব্রিটিশ সংসদীয় পদ্ধতির এই প্রতিযোগিতায় বাংলাদেশকে গর্বিত করেছেন কক্সবাজারের ছেলে সৌরদ্বীপ পাল এবং ঢাকার সাজিদ আসবাত খন্দকার। তারা হারিয়েছেন প্রিন্সটন ও ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিংগাপুরের বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়কে।

কয়েক বছর আগেও বাংলাদেশ থেকে এই প্রতিযোগিতায় খুব বেশি দলকে অংশ নিতে দেখা যায়নি। মূলত ২০০৪ সালে সিঙ্গাপুরে এবং ২০০৫ সালে মালয়েশিয়াতে টুর্নামেন্ট আসায় বাংলাদেশের শিক্ষার্থীদের অংশ গ্রহণের সুযোগ সহজ হয়। ওই সময়ে ১৫ থেকে ১৮ পয়েন্ট পাওয়ার লক্ষ্য থাকতো বাংলাদেশি দলগুলোর।

২০২১ সালে টুর্নামেন্ট জিতেছিল জাগরেব। ২০২০ সালে অক্সফোর্ড। ২০১৯ সালে সিডনি। ২০১৮ সালে হার্ভার্ড। এছাড়া ২০১১ থেকে ২০১৩ পর্যন্ত টানা তিনবার মোনাশ, তার এক বছর আগেই টানা দুইবার অক্সফোর্ড চ্যাম্পিয়ন হয়।

স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয় এই টুর্নামেন্টের সূচনা করেছিল ১৯৮১ সালে। সে সময় তারা নিজেদের পার্লামেন্টের ধরনকে জনপ্রিয় করেছিল। সেই থেকে আজও ব্রিটিশ পার্লামেন্টের ফর্মেটেই টুর্নামেন্ট চলে আসছে। এই ফর্মেটে প্রতিটি ডিবেটে চারটি করে দল অংশ নেয়।

ফাইনালে ওঠার আগেই বাংলাদেশের প্রতিপক্ষ ছিল হার্ভার্ড, অক্সফোর্ড, কেমব্রিজ কিংবা স্ট্যানফোর্ডের মতো বিশ্ববিদ্যালয়।

বিতার্কিক সাজিদ খন্দকার ইএসএল ক্যাটাগরিতে দ্বিতীয় সেরা, আর ওপেন ক্যাটাগরিতে দশম সেরা বক্তা মনোনীত হয়েছেন। তার সহ-বিতার্কিক সৌরদ্বীপ পালও ইএসএল ক্যাটাগরিতে ষষ্ঠ সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন।