বিজয় উৎসবে ২৯ মুক্তিযোদ্ধা কলকাতায়, ৩৬ ভারতীয় ঢাকায়

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকে স্মরণীয় করে রাখতে, ভারত ও বাংলাদেশ একে অপরের ওয়ার ভেটেরান্স এবং সার্ভিসিং অফিসারদের একে অন্যের বিজয় দিবস উদযাপনে বার্ষিক অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানায়।

এর অংশ হিসেবে মুক্তিযুদ্ধের ৫১তম বার্ষিকীতে, ২৯ জন বীর মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ছয়জন কর্মরত কর্মকর্তা কলকাতায় বিজয় দিবস উদযাপনে অংশ নিতে আজ ভারতের উদ্দেশ্যে রওনা হয়েছেন।

একইভাবে বাংলাদেশের বিজয় দিবস উদযাপনে অংশ নিতে ৩০ জন ভারতীয় ওয়ার ভেটেরান্স এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর ছয়জন কর্মরত কর্মকর্তা ঢাকায় পৌঁছেছেন।

পরিদর্শনকালে, বীর মুক্তিযোদ্ধারা ভারতীয় যুদ্ধ ভেটেরান্স এবং ভারতীয় সেনাবাহিনী, নৌ ও বিমান বাহিনীর সিনিয়র অফিসারদের সাথে মতবিনিময় করবেন, যারা মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন এবং স্বাধীনতার জন্য ন্যায়সঙ্গত সংগ্রামে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছিলেন।

একইভাবে, ভারতীয় ওয়ার ভেটেরান্সরা ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণের বেদিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের শ্রদ্ধা জানাবেন যারা ১৯৭১ সালের বাংলাদেশের মুক্তিযুদ্ধে সর্বোচ্চ আত্মত্যাগ করেছিলেন।

এছাড়া ভারতীয় প্রতিনিধিদল মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশের সেনা, নৌ ও বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গেও মতবিনিময় করবে।

মূলত, পাকিস্তানি দখলদারিত্ব, নিপীড়ন ও গণ-অত্যাচার থেকে বাংলাদেশের স্বাধীনতার জন্য একত্রে লড়াই করে এই যুদ্ধ ভারত ও বাংলাদেশের দুই সশস্ত্র বাহিনীর এক অনন্য উদাহরণ হয়ে আছে। এই দ্বিপাক্ষিক সফরগুলি বাংলাদেশী মুক্তিযোদ্ধাদের এবং ভারতীয় যুদ্ধের প্রবীণ সৈনিকদের জন্য দুই দেশের অনন্য বন্ধুত্ব উদযাপন এবং মুক্তিযুদ্ধের স্মৃতিকে নতুন করে তোলার জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।