বিএনপি অন্যভাবে ক্ষমতায় আসতে চায় : পরিকল্পনামন্ত্রী

বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এম. এ মান্নান বলেছেন, বিএনপি শেখ হাসিনার বৈধ সরকারকে তাড়িয়ে অন্যভাবে ক্ষমতায় আসতে চায়। তারা নির্বাচনী প্রক্রিয়ায় স্বস্তিবোধ করে না। নির্বাচন নিয়ে বিভিন্ন জায়গা থেকে চিঠি আসছে; চিঠি আসবে, চিঠি পড়বো, চিঠির জবাব দেবো। কিন্তু নির্বাচন পরিচালনার জন্য পরিষ্কার আইন আছে, বিভিন্ন সংস্থা আছে, নির্বাচন কমিশন আছে। সেই আইন মেনেই নির্বাচন হবে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকালে সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার পাগলা বাজারে তফশীলকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিলে যোগদানকালে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমেরিকা আমাদের বন্ধু, আমাদের মালিক নয়। নির্বাচন আমাদের দেশের অভ্যন্তরীণ বিষয়। এখানে কারো হস্তক্ষেপ আমরা মানবো না। আমরা আমাদের দেশের আইনানুযায়ী নির্বাচন করবো। নির্বাচন নির্ধারিত সময়ে অবশ্যই হবে; এতে কোনো সন্দেহ নেই।

বিএনপি-সমমনা দলগুলোর সাথে সংলাপের সুযোগ আছে কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ বিষয়ে আমাদের দলের সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী আছেন, সেক্রেটারি আছেন, প্রেসিডিয়াম সদস্য আছেন তারাই চিন্তা করবেন সংলাপ হবে কি না। আমি এবিষয়ে কিছু বলতে চাই না। আমি ভাটি এলাকার একজন সংসদ সদস্য। আমার চিন্তা হচ্ছে কিভাবে পিছিয়ে থাকা মানুষের উন্নয়ন করা যায়, রাস্তাঘাট করা যায়, স্কুল-কলেজ করা যায়, ব্রিজ করা যায়, বিদ্যুৎ দেওয়া যায়, স্যানিটেশন-টিউবওয়েল দেওয়া যায় এসব নিয়ে চিন্তা করা।

নির্বাচনে স্থানীয়পর্যায়ে দলীয় গ্রুপিং-কোন্দল প্রভাব ফেলবে কি না এমন প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, গ্রুপিং-কোন্দল আছে হয়তো, থাকতে পারে। এগুলো নেতৃত্ব ঠিক করবে। আমাদের ধারণা যখন নির্বাচনী হাওয়া বয়ে যাবে, মনোনয়ন ঘোষণা হয়ে যাবে, মনোনয়ন ঘোষণার পর এমনভাবে জোয়ার আসবে এগুলো আমার মতো ছোটখাটো লোক যারা প্রতিবাদ করতে চায়, মানতে চায় না তারা জোয়ারে ভেসে যাবে।