বার্সার গোল উৎসবের রাতে কষ্টে জিতল রিয়াল

রিয়াল মাদ্রিদের বিদায় ঘণ্টা বাজছিল প্রথমার্ধেই। বিরতি থেকে ফিরেই বদলে যায় পুরো দৃশ্যপট। দুই গোলে পিছিয়ে পড়েও কোপা দেল রেতে ভিয়ারিয়ালকে ৩-২ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে লস ব্লাঙ্কোস। তাদের জয়ের দিনে গোল উৎসব করেছে বার্সেলোনা। সেউটাকে ৫-০ গোলে বিধ্বস্ত করে শেষ আটে জায়গা করে নিয়েছে।

বলা চলে কোচ কার্লো আনচেলত্তির মন্ত্রেই দ্বিতীয়ার্ধে রিয়ালের এভাবে ঘুরে দাঁড়ানো। ৪ মিনিটে কাপো ও ৪২ মিনিটে চুকভুয়েজে দুই গোলের অগ্রগামিতা এনে দিলে ভিয়ারিয়াল শুরুতেই জয়ের স্বপ্ন দেখতে থাকে। বিরতির পর তাদের সেই স্বপ্ন স্বপ্নই থেকে যায় রিয়ালের অদম্য মানসিকতায়। ভিনিসিয়ুস জুনিয়র ৫৭ মিনিটে গোল করে স্কোর ২-১ করেছেন। তারপর ৬৯ মিনিটে সমতায় ফেরান মিলিতাও। ৮৬ মিনিটে বদলি সেবায়োস গোল করলে ৩-২ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ।

রিয়াল মাদ্রিদ দ্বিতীয়ার্ধে কীভাবে বদলে গেলো তার কারণ জানান কোচ আনচেলত্তি, ‘আমি তাদের ওই সময় জেগে উঠতে বলেছি। তাতে তারা বেশ ভালোই সাড়া দিয়েছে। প্রথমার্ধটাই বাজে ছিল। ওই ভাবে আমরা খেলতে পারি না। তবে দ্বিতীয়ার্ধে যেভাবে সাড়া দিয়েছি, সেটা ছিল চমৎকার।’

অপরদিকে বার্সেলোনা মুখোমুখি হয়েছিল তৃতীয় সারির দল সেউটার। পুঁচকে দল হওয়ায় কাতালান জায়ান্টরা তাদের নিয়ে ছেলেখেলাই করেছে। ৫ গোল দিয়েছে সেউটার জালে।

অথচ গত রবিবার স্প্যানিশ সুপার কাপ ফাইনালে রিয়ালকে ৩-১ গোলে হারানোর ম্যাচ থেকে ১০টি পরিবর্তন আনেন জাভি হার্নান্দেস। মূল খেলোয়াড়দের বেশিভার ভাগকেই বিশ্রাম দিয়েছেন। শুধু প্রাণভোমরা রবের্ত লেভানদোভস্কিকে রেখে আক্রমণটা ঠিক রেখেছিলেন। তাতে জোড়া গোল পেয়েছেন পোলিশ ফরোয়ার্ড। ৪১ মিনিটে রাফিনহার প্রথম গোলের পর ৫০ ও ৯০ মিনিটে জোড়া গোল করেন লেভানদোভস্কি। ৭০ মিনিটে ফাতি ও ৭৭ মিনিটে ফ্রাঙ্ক কেসি করেন বাকি দুই গোল।